ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

গরমে খাবেন না যেসব খাবার

প্রকাশনার সময়: ২৩ এপ্রিল ২০২৪, ২৩:০৭

ঘরে-বাইরে এখন প্রচণ্ড গরম। গরমের সময়ে বিভিন্ন কারণে অসুস্থ হয়ে পড়তে পারেন আপনি। জানেন কি কিছু খাবার রয়েছে যা গরমে খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন আপনি। তাই এসময় খুব সাবধানে খাবার তালিকা তৈরি করতে হবে।

জেনে নিন গরমে খাবেন না যেসব খাবার-

গরম পানীয়: শীত-গ্রীষ্ম, বর্ষা চা-কফি না হলে আপনার চলেই না? প্রচণ্ড গরমে এই অভ্যাসটি কিন্তু ভীষণ ক্ষতিকর। এতে দেহের বাড়তে থাকা তাপমাত্রা পানি শূন্যতা তৈরি করে। এতে বাড়তে পারে ডিহাইড্রেশনের মতো সমস্যা। তাই এই সময়ে গরম পানীয় এড়িয়ে চলাই ভালো।

ভাজা-পোড়া: ভাজা-পোড়া খাবার খেতে কমবেশি সকলেই পছন্দ করেন। তবে খেতে ভালো লাগলেও এই গরমে ভাজা খাবার যত কম খাওয়া যায় ততই ভালো। ভাজা-পোড়া জাতীয় খাবার শরীরে পানির ঘাটতি তৈরি করে।

আচার: খাবারে একটুখানি আচার খেতে অনেকেই ভালবাসেন। এটি খাবারের স্বাদ বাড়িয়ে তোলে বহুগুণে। তবে আচারে অতিরিক্ত লবণসহ নানা রকম মশলার আধিক্য থাকে। তাই গরমে রোজ আচার খেতে পানি শূন্যতাসহ হজমের গোলমাল হতে পারে।

লবণ: গরমে ক্লান্তি কাটাতে এক গ্লাস লেবু-লবণের শরবত চট করে খেয়ে নেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ঘামের সঙ্গে শরীর থেকে বিভিন্ন খনিজ বেরিয়ে যাওয়ায় একটু বেশি লবণ খেয়ে নেওয়ার প্রবণতা দেখা যায় অনেকের মাঝেই। তবে এটি মোটেও স্বাস্থ্যের জন্য ভালো নয়। লবণ অর্থাৎ, সোডিয়াম ক্লোরাইডের পরিমাণ শরীরে বেড়ে গেলে রক্তচাপ বেড়ে যায়। এছাড়াও কিডনির জটিলতাসহ নানা রকম শারীরিক সমস্যা হতে পারে।

মশলা: মশলাদার খাবার খেলে দেহে তাপ বেড়ে যায়। হজমের সমস্যা ছাড়াও অতিরিক্ত ঘাম হয়, গায়ে র‌্যাশ, ব্রণ, ফোড়া হওয়ার আশঙ্কাও থাকে। তাই এ সময়ে খুব বেশি মশলাদার খাবার না খাওয়াই ভালো।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ