ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

শীতে সুস্থ্য থাকতে গোসল করবেন কখন?  

প্রকাশনার সময়: ০৩ জানুয়ারি ২০২৪, ১৬:২৪

শীত আসলেই অনেকে গোসল বন্ধ করে দেন। পানি নিষিদ্ধ ঘোষণা করেন নিজের জন্য। বা গোসল করলেও অনিয়ম করেন খুব। সকালে বা রাতে যে কোনো সময় গোসল সেরে নেন অনেকেই। তবে শীতে কোন সময় করলে শরীর সুস্থ থাকে আপনি তা জানেন কি?

এ বিষয়ে ভারতীয় চিকিৎসক ডা. আশিস মিত্র জানান, অনেকেই আছেন যারা শীত পড়তে না পড়তেই ১-২ দিন গোসল না করে কাটিয়ে দিচ্ছেন। আর এ ভুলের কারণেই শরীরে একাধিক জটিল সমস্যা দেখা দিতে পারে।

এই চিকিৎসক জানান, আমাদের ত্বকের উপরে একাধিক ভাইরাস ও ব্যাকটেরিয়া বাস করে। আর এসব জীবাণুর ফাঁদে পড়ে অসুস্থ হওয়ার ইচ্ছে না থাকলে নিয়মিত গোসল করতে হবে। এতেই সুস্থ থাকবে শরীর।

তবে শীতের দিনে কোন সময় গোসল করা উচিত?

বিশেষজ্ঞরা বলছেন, এ সময় যেহেতু সকালের দিকে আবহাওয়া খুব ঠান্ডা থাকে তাই দুপুরের দিকে গোসল করাই সবচেয়ে নিরাপদ। তাহলে ঠান্ডা লাগার ভয় থাকবে না। বিশেষ করে শিশু ও বয়ষ্কদেরকে ভুলেও সকালের দিকে গোসল করাবেন না।

আর গোসলের সময় একদম ঠান্ডা পানিও ব্যবহার করা যাবে না। এতে করে হঠাৎ করে সর্দি, কাশির খপ্পরে পড়তে পারেন। এমনকি অ্যাজমা রোগীদের শ্বাসকষ্টও বাড়তে পারে।

তাই শীতে সুস্থ থাকতে গরম ও ঠান্ডা পানি মিশিয়ে গোসল করুন। তাতেই শরীরের তাপমাত্রা থাকবে স্বাভাবিক। আর অবশ্যই গোসলের সময় বডিওয়াশ বা কম ক্ষারযুক্ত সাবান ব্যবহার করুন। এতে ত্বকে থাকা ময়লা ও জীবাণু দূর হবে।

এ সময় সম্ভব হলে গোসলের আগে তেল মেখে ৩০ মিনিট রোদ পোহাতে পারেন। এই কাজ করলে দেহে ভিটামিন ডি এর ঘাটতি দূর হবে। এমনকি বাড়বে ইমিউনিটি।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ