ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

অভিবাসীদের ‘মানুষ’ মানতে নারাজ ট্রাম্প, করলেন গালাগালি

প্রকাশনার সময়: ০৪ এপ্রিল ২০২৪, ১২:২৭

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসকারী অভিবাসীদের গালাগাল করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক নির্বাচনী প্রচারে এ বাজে মন্তব্য করেন। গত মঙ্গলবার মিশিগানে ও প্রচার সমাবেশের আয়োজন করা হয়। এতে দেওয়া বক্তব্যে ট্রাম্প অবৈধ অভিবাসীদের ‘পশু’ ও ‘অমানুষ’ বলে মন্তব্য করেন। খবর রয়টার্সের।

ডোনাল্ড ট্রাম্প কড়া নিরাপত্তায় ওই প্রচারসভায় অংশ নেন। তিনি কয়েকটি মামলার কথা উল্লেখ করে এসব অপরাধে অভিবাসীদের জড়িত থাকার ইঙ্গিত করেন। তিনি বলেন, ৫ নভেম্বরের ভোটে তাকে বিজয়ী না করলে যুক্তরাষ্ট্রে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়বে।

এরপর উইসকনসিনের গ্রিন বে এলাকায় আরেক প্রচারসভায় বক্তব্য দেন ট্রাম্প। তিনি সেখানেও কয়েকটি মামলার বিষয় উল্লেখ করে অভিবাসীদের নিয়ে কটু কথা বলেন।

ট্রাম্প বলেন, জর্জিয়ার এক শিক্ষার্থী খুনের পেছনে জড়িত ভেনেজুয়েলার এক অভিবাসী। তিনি যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাস করছেন।

তিনি আরও বলেন, কিছু অভিবাসী আছে যারা পুরোপুরি মানুষ না। তাদের পশু বলে ডাকতে ডেমোক্র্যাটরা নিষেধ করে। তারা তাদের মানুষ বলে। আমি বলি, এসব অভিবাসীরা মানুষ নয়। তারা পশু।’

ট্রাম্প গত নির্বাচনের প্রচারেও অভিবাসীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করে সমালোচিত হয়েছিলেন। এবারও তিনি অনুরূপ মন্তব্য শুরু করায় একে তার স্বাভাবজাত আচরণ বলে চিহ্নিত করছেন অনেকে।

চলতি বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেবেন কোটি কোটি মার্কিন ভোটার। এবারের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বৈরথ দেখবে বিশ্ব। ইতোমধ্যে নির্বাচনকে সামনে রেখে ভোটার টানতে সদলবলে প্রচার-প্রচারণা শুরু করে দিয়েছেন দুজনই।

নয়া শতাব্দী/আরজে ‍

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ