ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

পদত্যাগ করলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী

প্রকাশনার সময়: ২১ মার্চ ২০২৪, ০৯:০৮

ব্যক্তিগত ও রাজনৈতিক কারণ দেখিয়ে অপ্রত্যাশিতভাবে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার। বুধবার (২০ মার্চ) তিনি প্রধানমন্ত্রিত্বসহ শাসক দল ফাইন গেল পার্টির প্রধানের পদ থেকেও সরে যাওয়ার ঘোষণা দেন।

তিনদলীয় জোটের প্রধান হিসেবে পদত্যাগ করার পর ভারাদকার জানিয়েছেন, তিনি আগামী ০৬ এপ্রিল অনুষ্ঠেয় ফাইন গেলের বার্ষিক সম্মেলনের আগে দলের জন্য একজন নতুন নেতা নির্বাচিত করার কথা বলেছিলেন। যাতে করে ইস্টার বিরতির পর তাকে প্রধানমন্ত্রী করার বিষয়ে পার্লামেন্টে ভোট দেয়া যায়।

এদিন ডাবলিনে সরকারি ভবনের বাইরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমার পদত্যাগের কারণ ব্যক্তিগত এবং রাজনৈতিক দুটোই। তবে সতর্কতার সঙ্গে সবকিছু বিবেচনা করার পর আমি বিশ্বাস করি, জোট সরকারের পুনর্নির্বাচিত হওয়ার জন্য আমার জায়গায় একজন নতুন প্রধানমন্ত্রী এবং একজন নতুন নেতা বেছে নেওয়াই ভালো হবে।’

এ কথা বলার সঙ্গে সঙ্গে আবেগপ্রবণ হয়ে যান তিনি। ঘোষণা করেন ফাইন গেলের নেতার পদ থেকে পদত্যাগ করছি। আমার উত্তরসূরি পদটি গ্রহণ করার সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবো।

ভারাদকারের জোটের শরিক দলগুলোর নেতারা বলেছেন, মঙ্গলবার (১৯ মার্চ) নিয়মিত সাপ্তাহিক বৈঠকে ভারাদকার যখন তার পদত্যাগের পরিকল্পনার কথা জানান, তখন তারা সবাই অবাক হন। গ্রিন পার্টির নেতা ইমন রায়ান বলেছেন, ভারাদকারের স্থলাভিষিক্ত যিনি হবেন, তার সঙ্গে কাজ করবে তার দল। তিনি বলেন, পদত্যাগ করার এটাই সঠিক সময় এবং এ সিদ্ধান্তের পিছনে কোনো ‘প্রকৃত কারণ’ নেই। তিনি বলেন, ‘আমার আর কোনো পরিকল্পনা নেই।

আমার মাথায় কিছুই নেই। আমার কোনো সুনির্দিষ্ট ব্যক্তিগত বা রাজনৈতিক পরিকল্পনা নেই।’ প্রসঙ্গত, ২০১৭ সালে আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী নির্বাচিত হন লিও ভারাদকর। আয়ারল্যান্ডের ইতিহাসে এই পদে অধিষ্ঠিত সর্বকনিষ্ঠ ব্যক্তিও তিনি।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ