ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

ইবিতে বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়

প্রকাশনার সময়: ২৯ এপ্রিল ২০২৪, ১৪:১৩

দেশজুড়ে চলমান তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তির লক্ষ্যে বৃষ্টি প্রার্থনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ফুটবল মাঠে এ নামাজ আদায় করেন শিক্ষক-শিক্ষার্থীরা।

নামাজে আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাছির উদ্দিন মিঝি, আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি ও লালন শাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. আকতার হোসেন, একই বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ড. ময়নুল হক, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক আব্দুল হান্নান শেখ, ড. আলীনূর রহমান, ড. রুহুল আমিন ও বাংলা বিভাগের অধ্যাপক ড. রহমান হাবিবসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তা ও কয়েক’শ শিক্ষার্থী অংশ নেন।

নামাজের শুরুতে প্রাকৃতিক বিপর্যয় ও প্রকৃতিতে মানুষের ক্ষতিকর কার্যক্রম নিয়ে আলোচনা করেন ধর্মতত্ত্ব অনুষদের ডিন অধ্যাপক ড. আ.ব.ম. সিদ্দিকুর রহমান আশ্রাফী। পরে নামাজের নিয়মকানুন সম্পর্কে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওলানা আশ্রাফ উদ্দীন খান। নামাজ শেষে দুই হাত উল্টো করে আল্লাহর দরবারে দোয়া মোনাজাত করেন মুসল্লীরা। এসময় প্রকৃতিতে চলমান বিপর্যয় থেকে আল্লাহর কাছে মুক্তি প্রার্থনা করা হয়।

নামাজে অংশগ্রহণকারী ‘ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী আবু নাইম বলেন, প্রতি বছরের চেয়ে এই বছর আমার কাছে সবচেয়ে বেশি গরম অনুভব হচ্ছে। তাছাড়া এই বছর বৃষ্টির পরিমাণও কম। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে। তাই আজকের এই নামাজের মাধ্যমে আমরা শান্তির আশায় আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনা করেছি।

অধ্যাপক ড. আ.ব.ম সিদ্দিকুর রহমান আশ্রাফী বলেন, দেশজুড়ে চলমান বিপর্যয় মানুষের কৃতকর্মের ফলাফল। আমরা সকল প্রকার বিপর্যয় সৃষ্টিকারী কাজ করা থেকে বিরত থাকবো। আজকে এই নামাজের মাধ্যমে আমরা আল্লাহর কাছে মুক্তি প্রার্থনা করবো।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ