ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলকদ ১৪৪৫

পায়রা বন্দরে প্রথমবারের মতো ভিড়লো বিদেশি জাহাজ

প্রকাশনার সময়: ১৫ মে ২০২৪, ২৩:২২

দেশের তৃতীয় সমুদ্র বন্দর পটুয়াখালীর পায়রার টার্মিনালের জেটিতে পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো ভিড়েছে পানামা’র পতাকাবাহী তঊওঘ (জেন) নামের একটি মাদার ভ্যাসেল।

বুধবার (১৫ মে) দুপুরে বন্দরের নব নির্মিত প্রথম জেটিতে ২৪ হাজার মেট্রিক টন লাইমস্টোন নিয়ে এ জাহাজটি নোঙ্গর করে।

এর আগে গত ১০ মে জাহাজটি দুবাই এর ফৌজিয়া বন্দর থেকে ৫০ হাজার ৫০০ মেট্রিকটন লাইমস্টোন নিয়ে জাহাজটি বন্দরের আউটারে এসে পৌছায়। ২০০ মিটার দৈর্ঘ্যের এ জাহাজের প্রস্থ ৩৩ মিটার। পায়রা বন্দরের জন্য এটি একটি মাইলফলক বলে মনে করছেন কর্মকর্তারা। প্রথমবারের মতো পায়রা বন্দরের টার্মিনালের নিজস্ব জেটিতে জাহাজ নোঙ্গর করায় অনেকটা উচ্ছ্বসিত বন্দরের কর্মকর্তা ও কর্মচারীরা।

পায়রা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান বলেন, আজ পরীক্ষামূলকভাবে একটি জাহাজ বন্দরের জেটিতে অবস্থান নিয়েছে। এরমধ্যে জেটিতে পণ্য খালাস কার্যক্রম শুরু হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে প্রধানমন্ত্রী পায়রা বন্দর সফরে আসবেন এবং বন্দরের জেটিসহ বেশ কয়েকটি গুরুত্বপূণ্য স্থাপনা উদ্বোধন করবেন।

২০১৩ সালের ১৯ নভেম্বর পটুয়াখালীর কলাপাড়া উপজেলার রামনাবাদ চ্যানেলে দেশের তৃতীয় সমুদ্র বন্দর হিসেবে পায়রা’র আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। আর ২০১৬ সালের আগস্টে বন্দরে’র বহি: নোঙ্গরে অপারেশন কার্যক্রম শুরু হয়। সেই থেকে বন্দরে আগত জাহাজগুলো লাইটারেজ এর মাধ্যমে পণ্য খালাস করতো। এ ছাড়া পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে চলতো কয়লা খালাস কার্যক্রম। জুনে বন্দরের এই প্রথম টার্মিনাল উদ্বোধন করতে চায় কর্তৃপক্ষ। এ টার্মিনালের জেটিতে নিয়মিত পণ্য খালাস কার্যক্রম শুরু হলে পায়রা বন্দর দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখতে পারবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ