ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

হকৃবি উপাচার্যের স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনার ঘোষণা

প্রকাশনার সময়: ০৫ জুন ২০২৩, ১৭:৩৮

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে (হকৃবি) ‘বিশ্ব পরিবেশ দিবস ২০২৩’ উদযাপন করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত পচনশীল ও অপচনশীল বর্জ্য পৃথকভাবে সংগ্রহের মাধ্যমে স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা চালু করার ঘোষণা দিয়েছেন।

সোমবার (৫ জুন) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একাডেমিক ভবন-১ এর সম্মুখ হতে শোভাযাত্রা বের হয়। এতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত।

শোভাযাত্রায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে একাডেমিক ভবন-২ এর সম্মুখে পৌছালে সেখানে শেষ হয়। এরপর ‘বিশ্ব পরিবেশ দিবস’ উদযাপন কমিটির সদস্য উদ্যানতত্ত্ব বিভাগের প্রভাষক ড. জাকারিয়া চৌধুরী অনিকের তত্ত্বাবধানে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রাঙ্গণে ফুল, ফল ও ঔষধী গাছের চারা রোপণ করেন।

শোভাযাত্রা ও বৃক্ষরোপন শেষে একাডেমিক ভবন-২ এ ক্রপ বোটানী বিভাগের সহকারী অধ্যাপক ড. এম এ সিদ্দিক শামীমের সঞ্চালনায় এবং ওশানোগ্রাফি ও ব্লূ ইকোনমি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অরুণ চন্দ্র বর্মণের সভাপতিত্বে ‘বিশ্ব পরিবেশ দিবস’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হকৃবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত।

প্রধান অতিথির বক্তব্যে হকৃবি উপাচার্য বলেন, ‘প্রতিবছর বিশ্বব্যাপী ৪০ কোটি টন প্লাস্টিক উৎপাদিত হয়, যার এক- তৃতীয়াংশ মাত্র একবার ব্যবহৃত হয়। মাইক্রোপ্লাস্টিক প্রতিনিয়ত আমাদের খাদ্য শৃঙ্খলে, আমাদের রক্তপ্রবাহে প্রবেশ করছে। এতে মানুষ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন। প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহার নিয়ে আমাদের ভাবতে হবে। আমাদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এখন থেকে আমরা প্রতি জায়গায় দু’টি বিন রাখবো। যার একটিতে বায়োডিগ্রেডেবল (পচনশীল) ও অন্যটিতে নন-বায়োডিগ্রেডেবল (অপচনশীল) বর্জ্য রাখার ব্যবস্থা থাকবে।’ এছাড়াও নিজ নিজ অবস্থান থেকে সচেতন হয়ে প্লাস্টিকের ব্যবহার কমাতে এবং সঠিকভাবে বর্জ্য ব্যবস্থাপনা মেনে চলতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জলজ সম্পদ ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের প্রভাষক ইফতেখার আহমেদ ফাগুন, প্রাণিপুষ্টি বিভাগের প্রভাষক জাকিয়া সুলতানা কলি, ডেপুটি রেজিস্ট্রার মোঃ সাদেকুজ্জামান, কর্মচারীদের পক্ষে অফিস সহকারী আবুল কালাম আজাদ, ও শিক্ষার্থীদের পক্ষে কৃষি অনুষদের প্রথম বর্ষের শিক্ষার্থী জোবায়ের আহমেদ রিফাত, মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী সাবিরাহ মুমু, প্রাণিসম্পদ ও প্রাণি চিকিৎসা অনুষদের শিক্ষার্থী উম্মে হাবীবা জান্নাত।

উল্লেখ্য, ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর ৫ জুন সারা বিশ্বে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ