ঢাকা, শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জিলকদ ১৪৪৫

২০২৩ সালে সড়কপথেই ৩৩৪৬৫ দুর্ঘটনা, প্রাণ হারায় ৫৫৯২ 

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২৩, ২০:৫০ | আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩, ২০:৫৫

২০২৩ সালে সড়কপথে ছোট-বড় ৩৩ হাজার ৪৬৫টি দুর্ঘটনায় ৫ হাজার ৫৯২ জন নিহত হয়েছেন এবং ৪৯ হাজার ৯৯ জন আহত হয়েছেন। একই সময়ে নৌপথে ৯০৫টি দুর্ঘটনায় ১৯৬ জন নিহত হয়েছেন এবং ১ হাজার ৩১৪ জন আহত হয়েছেন। আর রেলপথে ১ হাজার ১৯৬টি দুর্ঘটনায় ২৫৭ জন নিহত হয়েছেন এবং ১ হাজার ৫৯ জন আহত হয়েছেন।

রোববার (৩১ ডিসেম্বর) রাজধানীর বিজয় মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বেসরকারি সংস্থা ‘সেভ দ্য রোড’ বাৎসরিক দুর্ঘটনা প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে।

সংগঠনের মহাসচিব শান্তা ফারজানার প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের জানুয়ারি-ডিসেম্বর পর্যন্ত ১২ হাজার ২৫২টি মোটরবাইক দুর্ঘটনায় আহত হয়েছেন ৭ হাজার ৮১৪ জন, নিহত ৯০৪ জন। ৯ হাজার ৮৬৭টি ট্রাক দুর্ঘটনায় আহত ১০ হাজার ৮৩৪ এবং নিহত ৯৩৪ জন।

নির্ধারিত গতিসীমা না মানা, পরিবহন মালিকদের উদাসীনতা ও সতর্কতা অবলম্বন না করা, বিশ্রাম ছাড়া ১২-২০ ঘণ্টা গাড়ি চালানোয় ১১ হাজার ৩৪৬টি বাস দুর্ঘটনায় আহত ১৩ হাজার ১৮৫ এবং নিহত হয়েছেন ২ হাজার ২৪৩ জন।

দায়িত্বে অবহেলা, স্থানীয় পুলিশ-প্রশাসনের দুর্নীতিসহ বিভিন্নভাবে সড়ক-মহাসড়কে অবৈধ বাহন নাসিমন-করিমন এবং অন্যান্য ৩ চাকার বিভিন্ন ধরনের বাহনে ১১ হাজার ১০৪টি দুর্ঘটনায় আহত হয়েছেন ১২ হাজার ৭০৮ এবং নিহত হয়েছেন ১ হাজার ৫১১ জন।

সেভ দ্য রোড-এর চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া, আইয়ুব রানা ও লায়ন ইমাম হোসেন-এর তত্ত্বাবধায়নে ২২টি জাতীয় দৈনিক, ২০টিভি-চ্যানেল, ৮৮টি নিউজ পোর্টাল এবং স্থানীয় প্রত্যক্ষদর্শী সেভ দ্য রোড-এর স্বেচ্ছাসেবীদের দেওয়া তথ্যানুসারে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ