ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ডিসি সম্মেলন কক্ষে পরিবেশ দিবসের আলোচনা সভায় হঠাৎ বিক্ষোভ

প্রকাশনার সময়: ০৫ জুন ২০২৩, ১৫:১৭

কুমিল্লায় ‘বিশ্ব পরিবেশ দিবস’ আলোচনা সভা চালাকালীন হঠাৎ দুই শতাধিক নারী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ঢুকে জেলা প্রশাসক মোহাম্মাদ শামীম আলম বক্তব্য চলাকালীনে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করেন।

সোমবার (৫ জুন) দুপুর ১টায় জেলা প্রশাসকের সম্মেলন কার্যালয়ের কক্ষে জেলার বিশিষ্ট ব্যক্তিবর্গের সামনে এ ঘটনা ঘটে।

এ সময় অনুষ্ঠান চালাকালীন বিক্ষোভকারী নারীরা বলেন, আজ ‘বিশ্ব পরিবেশ দিবস’। অথচ ২৫০ বছর ঐতিহ্যবাহী নগরীর হাতি পুকুর ভরাট করলে এ বিষয়ে পরিবেশ অধিদফতরকে বারবার বলা হলেও তারা কোনও পদক্ষেপ নেয়নি। আমরা আমাদের পুকুর ভরাট বন্ধ চাই। না হয় এখানে অমরণ অনশন করবো।

পরে হট্টগোল শুরু হলে জেলা প্রশাসকের কর্মকর্তা-কর্মচারীরা এসে সম্মেলন কক্ষ থেকে বিভোক্ষকারী নারীদের বের করে দেন। পরে জেলা প্রশাসনের কক্ষের সামনে দীর্ঘ ১ ঘণ্টা অবস্থান নেন তারা। জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম এসে বিক্ষোভকারী ৫ জন প্রতিনিধিদের সাথে এ বিষয় কথা বলে পুকুর ভরাট বন্ধের আশ্বাস দিলে বিক্ষোভকারীরা জেলা প্রশাসন কার্যালয় ত্যাগ করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, কুমিল্লা নগরীর ১৭নং ওয়ার্ডের ২য় মুরাদপুর এলাকায় হাতিপুকুর পুকুর ভরাট করছেন রাজগঞ্জ বাজারে সাবেক সভাপতি আব্দুল জলিল ও একই এলাকার আলী আজাদ তার দলবল। অথচ পুকুরটি ২৫০ বছর ধরে এ এলাকার প্রায় ৫০ হাজার মানুষের পানির চাহিদা পূরণ করছে। বর্তমানে এ ঐতিহাসিক পুকুরটি রাতের আধারে ২য় মুরাদপুর মৃত সোনা মিয়ার ছেলে আবদুল জলিল ও তার সহযোগী আলী আজাদ মিলে প্রকাশ্যে এ পুকুর ভরাট করে দখল করছেন।

স্থায়ীদের অভিযোগ, এ বিষয়ে জেলা প্রশাসন ও প্রধানমন্ত্রী কার্যালয় ও আইনশৃঙ্খলা বাহিনীর নিকট অভিযোগ করলে কোনও সুরাহা হয়নি। বরং রাজনৈতিক নেতাদের রূপসী আশ্রয়ে পুকুরটি ভরাট করা হচ্ছে।

২য় মুরাদপুর বাসিন্দা আতিকুল রহমান মামুন বলেন, ‘ভূমিদস্যু জলিল প্রশাসনকে টাকা দিয়ে ও রাজনীতি নেতাদেরকে ম্যানেজ করে জোর করে আমাদের পুরাতন এ পুকুর দখল করে ভরাট করছে। এটি ওয়াকফা সম্পত্তি দানকৃত সম্পত্তি । সম্প্রতিকালে জলিল জোরপূর্বকভাবে পুকুরটি দখল করে ভরাটের কাজ চলমান রেখেছে।’

কুমিল্লায় পরিবেশ অধিদফতরের কর্মকর্তা মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজিব বলেন, ‘তাদের বক্তব্যটি সঠিক নয়। আমরা এ বিষয়টি নিয়ে চিঠি ইস্যু করছি। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।’

‘এভাবে বিক্ষোভকারীরা অনুষ্ঠান চলাকালীন সময়ে আসা একেবারে ঠিক হয়নি।’

এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেন, ‘পুকুর ভরাটের বিষয় ২য় মুরাদপুর এলাকার ৫ জন বাসিন্দার সাথে আমরা কথা বলছি । বিষয়টি সমাধানের জন্য ভূমি অফিসকে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া আমাদের একটি টিম সরেজমিন গিয়ে বিষয়টি দেখবে।’

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ