ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

সারাদেশে ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালিত

প্রকাশনার সময়: ০৫ জুন ২০২৩, ১৭:১৫

‘বিশ্ব পরিবেশ দিবস’ আজ সোমবার। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

প্রতিনিধিদের পাঠানো খবর-

বান্দরবান : ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে পালিত হয়েছে ‘বিশ্ব পরিবেশ দিবস’।

আজ সোমবার সকালে বান্দরবান জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া আক্তার সুইটির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

এ সময় সভায় আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মো. রায়হান কাজেমী, সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী , উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা, পরিবেশ অধিদফতর বান্দরবানের সহকারী পরিচালক মো.ফখর উদ্দিন চৌধুরী, জুনিয়র কেমিস্ট্র (পরিদর্শক) আব্দুল ছালামসহ বিভিন্ন সরকারি দফতরের উর্ধতন কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, ‘পরিবেশই প্রাণের ধারক ও বাহক। পরিবেশ ও প্রকৃতির সঙ্গে মানুষের রয়েছে নিবিড় সম্পর্ক। জনসংখ্যা বৃদ্ধি, দ্রুত নগরায়ন এবং সম্পদের অপরিমিত ব্যবহারের ফলে প্রকৃতি ও পরিবেশ আজ অনেকটাই বিপর্যস্ত। হ্রাস পাচ্ছে জীববৈচিত্র, বিঘ্নিত হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য।’

তিনি বলেন, ‘সকলের সচেতনতা ও ঐক্যবদ্ধ অবস্থানে পরিবেশ রক্ষা করা এখন একান্ত জরুরি।’ এ সময় প্লাস্টিক ব্যবহার ও দূষণ রোধে সকলকে আরও সচেতন হওয়া ও জলবায়ু রক্ষায় বেশি বেশি ফলজ ও বনজ গাছ লাগানোর আহবান জানান তিনি। সভা শেষে পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্গন প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ী প্রতিযোগিদের সনদপত্র ও পুরস্কার প্রদান করা হয়।

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) : ‘প্রকৃতি বাঁচাও, প্রাণবিক ধরিত্রী গড়ো’ ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এই শ্লোগানকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে র‍্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। স্বেচ্ছাসেবী সংগঠন আখাউড়া প্রকৃতি ও পরিবেশ ক্লাব এ র‌্যালী ও পথসভার আয়োজন করে।

আজ সোমবার ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে পৌর শহরের কলেজ পাড়া থেকে একটি র‍্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সড়ক বাজারে বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সিরাজুল হক পৌর মুক্তমঞ্চে শেষ হয়। র‍্যালীতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন। র‍্যালী শেষে একই স্থানে এক পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন, প্রকৃতি ও পরিবেশ ক্লাবের উপদেষ্টা অ্যাডভোকেট আকছির এম. চৌধুরী, আখাউড়া প্রেসক্লাব সাধারণ সম্পাদক কাজী হান্নান খাদেম প্রকৃতি ও পরিবেশ ক্লাবের আহ্বায়ক সাংবাদিক রুবেল আহমেদ, সদস্য সচিব রকিব উদ্দিন প্রমুখ।

পথসভায় বক্তারা বলেন, খাল খননের অভাব, ময়লা আবর্জনা আর প্লাস্টিকের বর্জ্য আখাউড়ার উপর দিয়ে বয়ে যাওয়া তিতাস নদী, হাওড়া নদী, কালন্দি খালসহ বিভিন্ন জলাশয় ভরাট হয়ে যাচ্ছে। প্রকৃতিকে স্বাভাবিক রাখতে হলে মাটি, পানি এবং বায়ু এই তিনটি উপাদানকে সঠিকভাবে পরিচর্যা করতে হবে।

বক্তারা আরও বলেন, পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদের সবার। তাই প্লাস্টিক বর্জ্যের ব্যাপারে সচেতন হতে হবে। পরিবেশ থেকে গাছ কাটা বন্ধ করতে হবে। পৃথিবীকে বসবাসযোগ্য উপযোগী করে গড়ে তুলতে আমাদের প্রত্যেকের উচিত গাছ লাগানোর ব্যাপারে সোচ্চার হওয়ার আহবান জানান।

শ্যামনগর (সাতক্ষীরা) : ‘প্লাস্টিক দূষণের সমাধানে সামিল হই সকল’ প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরার শ্যামনগরে ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালিত হয়েছে।

প্লাস্টিকের ভয়াবহতা তুলে ধরে আমাদের প্রতিবেশ পরিবেশ সুরক্ষায় সচেতনতা গড়ে তুলতে আজ সোমবার সকাল ১০টায় শ্যামনগর প্রেসক্লাব থেকে শুরু করে ডাক বাংলোমোড় হয়ে প্রধান-প্রধান সড়কে প্লাষ্টিক বর্জনে প্রচার চালায় গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় আয়োজন করে কোষ্টাল ইয়ূথ নেটওয়ার্ক।

প্রচারের সময় বক্তারা বলেন, প্রাকৃতিক বিপর্যয়, মানবসৃষ্টি নানা উন্নয়ন দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনে নেতিবাচক প্রভাবের পাশাপাশি বিশ্ব আজ প্লাস্টিক দূষণ ও প্লাস্টিকের জন্য ভয়াবহ সংকটের মুখোমুখি। প্লাস্টিক দূষণের কারণে আজ প্রাণবৈচিত্র্য ধ্বংস হচ্ছে। পাশাপাশি প্লাস্টিকের জন্য মানবস্বাস্থ্য মারাত্বকভাবে হুমকির মুখে পড়ছে। প্লাস্টিক সামগ্র পৃথিবীকে গ্রাস করছে। মনে হচ্ছে পৃথিবীতে যেনো প্লাস্টিকের রাজত্ব চলছে। এই প্লাস্টিকের জন্য পরিবেশবান্ধব উন্নয়নে বাধা হচ্ছে, চারিদিকে শুধু প্লাস্টিক আর প্লাস্টিক । প্লাস্টিকের কারণে নদী-নালা, খাল-বিল, সুন্দরবন এমনকি আমাদের এই সুন্দর পরিবেশকেও বিষাক্ত করে তুলছে। তাই আসুন ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এই স্লোগানকে সামনে রেখে আমরা নিজেদের উদ্দ্যেগে প্লাস্টিক বর্জন করি। এবং অন্যদের বর্জন করতে বলি। প্লাস্টিক দূষণ বন্ধ করে পৃথিবীকে দূষণের হাত থেকে মুক্ত করি।

নড়াইল : ‘প্লাস্টিক দূষণের সমাধানে সামিল হই সকলে’ এবং ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নড়াইলে ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালিত হয়েছে।

দিবস উপলক্ষে আজ সোমবার সকাল ১১ টায় শহরে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্বে করেন অতিরিক্ত জেলা প্রশাাসক মো. ফকরুল হাসান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। আরও বক্তব্য রাখেন, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা ড. লুৎফর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ জুবায়ের হোসেন চৌধূরী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রিয়াজুল ইসলাম, পরিবেশ অধিদফতর নড়াইলের সহকারী পরিচালক শেখ কামাল মেহেদী, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক দীপক কুমার রায়,নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. সায়েম আলী খান।

আলোচনা সভা শেষে চিত্রাঙ্গন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল : ‘প্লাস্টিক দূষণের সমাধানে, সামিল হই সকলে’ এই স্লোগান নিয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালন করা হয়েছে।

এ উপলক্ষে আজ সোমবার শহরের শামসুল হক তোরণের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়।

জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদফতরের যৌথ উদ্যোগে জেলা প্রশাসকের সভা কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওলিউজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ। এতে স্বাগত বক্তব্য রাখেন, জেলা পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক জমির উদ্দিন।

এ সময় সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভা শেষে পরিবেশের উপর চিত্রাঙ্গন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয়।

গোয়ালন্দ (রাজবাড়ী) : ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ-জলবায়ু সহিঞ্চু বাংলাদেশ’ ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাষ্টিক দূষণ’ এই প্রতিপাদ্যে রাজবাড়ীর গোয়ালন্দে ‘বিশ্ব পরিবেশ দিবস- ২০২৩’ পালন করা হয়েছে।

আজ সোমবার বেলা ১১ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচীর আয়োজন করা হয়। উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা শেষে অতিথিরা উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে গাছের চারা রোপণ করেন।

আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোস্তফা মুন্সী।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবু সাইদ মন্ডল, উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নিজাম উদ্দিন আহমেদ, উজানচর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. গোলজার হোসেন মৃধা, দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, দেবগ্রাম ইউপি চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম প্রমুখ।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ