ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

কেন ভর্তি হবেন মাভাবিপ্রবির সিপিএস বিভাগে!

প্রকাশনার সময়: ২৯ ডিসেম্বর ২০২২, ২২:২৫

সিপিএস হলো ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স, বাংলায় যাকে বলে ‘অপরাধতত্ব ও পুলিশ বিজ্ঞান’। বাংলাদেশে বিভাগটি সর্বপ্রথম চালু করা হয় টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি)। অধ্যাপক ড. ইউসুফ শরীফ আহমেদ খানের হাত ধরেই ২০০৩ সালে মাভাপ্রবিতে বিভাগটি চালু করা হয়। বর্তমানে বিভাগটি ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চালু রয়েছে।

এখানে মূলত অপরাধ, অপরাধের কারণ, ধরন-প্রকৃতি বিশ্লেষণ এবং অপরাধ দমনের জন্য বিভিন্ন প্রক্রিয়ার প্রয়োগ-পদ্ধতিসহ বিভিন্ন বিষয় সম্পর্কে পড়ানো হয়। এই বিভাগের শিক্ষার্থীরা বাংলাদেশ পুলিশের ক্রিমিনাল ইনভেষ্টিগেশন বিভাগ (সিআইডি), ঢাকাস্থ ফরেনসিক ল্যাব, সারদা পুলিশ একাডেমি, কোস্ট গার্ড চিটাগাং, শিশু উন্নয়ন সংস্থা, ভিকটিম সাপোর্ট সেন্টার, বাংলাদেশ প্রিজন, পুলিশ স্টাফ কলেজসহ বিভিন্ন সংস্থার সঙ্গে হাতে-কলমে কাজ করার সুযোগ পান।

ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স একটি মাল্টিডিসিপ্লিনারি বা বহুবিষয়ভিত্তিক বিভাগ। এটি অপরাধ বিষয়ক বিভিন্ন ব্যাপার নিয়ে বিজ্ঞানসম্মত অধ্যয়ন, অনুসন্ধান এবং গবেষণা করে থাকে। পাশাপাশি পুলিশিংকে কি করে কার্যকরভাবে অপরাধ দমন এবং অপরাধ প্রতিরোধে ব্যবহার করা যায় সে বিষয়ে পাঠদান এবং জ্ঞানসৃষ্টির লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে থাকে। বিজ্ঞানভিত্তিক পুলিশিং এবং উপাত্তভিত্তিক অপরাধ পূর্বাভাস প্রদানের মাধ্যমে অপরাধের মূলোৎপাটন করার লক্ষ্যে সম্ভাব্য সব বিষয়ের সমন্বয় সাধন করে এ বিভাগ কাজ করে থাকে।

এ বিভাগের শিক্ষকগণ কানাডা, ভারত, জার্মানি, তুরস্ক, হাঙ্গেরি এবং চীন থেকে অপরাধের বহুমাত্রিক বিষয়ের উপর উচ্চশিক্ষা (পিএইচডি এবং এমএস ডিগ্রি) গ্রহণ করে এসেছেন এবং এখনো অধ্যয়ন করছেন।

উক্ত বিভাগের সহকারী অধ্যাপক আওরঙ্গজেব আকন্দ বলেন, আধুনিক বিশ্বে আইন-শৃংখলা ব্যবস্থাপনা, অপরাধ তদন্ত ও দমন নীতি, অপরাধী সংশোধন, ভিকটিম অধিকার সুরক্ষাসহ অপরাধ বিচার ব্যবস্থাপনাকে কার্যকর করতে সংশ্লিষ্ট বিষয়ে তাত্ত্বিক ও গবেষণা লব্ধ জ্ঞানের উপর নির্ভর করা হয়। চাকরির ক্ষেত্রেও বিশেষায়িত ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেয়া হয়। একই লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মতো ২০০২-০৩ শিক্ষাবর্ষ থেকে সিপিএস বিভাগের যাত্রা হয়। পাঠদান ও গবেষণার পাশাপাশি এখন জাতীয় পর্যায়ে বিশেষ করে বাংলাদেশ পুলিশ বাহিনীর সাথে বিভাগের গবেষণা ও একাডেমিক সম্পৃক্ততা বৃদ্ধি পেয়েছে।

এই বিভাগের পাঠ্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলো হচ্ছে- অপরাধ বিজ্ঞান পরিচিতি, পুলিশ স্টাডিজ, ক্রাইম ম্যাপিং, ক্রিমিনাল সাইকোলজি, ইনভেষ্টিগেশন, ফরেনসিক বিজ্ঞান, মেডিক্যাল জুরিসপ্রুডেন্স, সাইবার ক্রাইম, সন্ত্রাসবাদ, ক্রিমিনোলজিক্যাল রিসার্চ, মনোগ্রাফ, আন্তর্জাতিক সম্পর্ক, পলিটিক্যাল সায়েন্স, বাংলাদেশ পুলিশ, পুলিশ ব্যবস্থাপনা, আইন পরিচিতি, সাক্ষ্য আইন, দণ্ডবিধি, ফৌজদারি কার্যবিধি, মানবাধিকার, পেনোলজি, বায়োকেমিস্ট্রি ইত্যাদি।

মাভাবিপ্রবির সিপিএস বিভাগের আরেকটি বিশেষত্ব ও আকর্ষণীয় দিক হচ্ছে শিক্ষার্থীদের প্রত্যেক বর্ষে একটি করে ফিল্ড ট্রিপ একাডেমিক পড়াশোনার অংশ হিসেবে রাখা হয়। ফিল্ড ট্রিপের স্থান গুলোহলো- বাংলাদেশ পুলিশের ক্রিমিনাল ইনভেষ্টিগেশন বিভাগ (সিআইডি), ঢাকাস্থ ফরেনসিক ল্যাব, সারদা পুলিশ একাডেমি, চট্রগ্রাম কোস্ট গার্ড, শিশু উন্নয়ন সংস্থা, ভিকটিম সাপোর্ট সেন্টার, বাংলাদেশ প্রিজন, পুলিশ স্টাফ কলেজসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা যা শিক্ষার্থীদের যেমন প্রবল কৌতূহলী করে তোলে সেই সাথে বাস্তবতা উপলব্ধি করে হাতে কলমে শেখার সুযোগ সৃষ্টি হয়।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ