ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

মাভাবিপ্রবিতে শিক্ষকদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশনার সময়: ২৯ নভেম্বর ২০২২, ১৬:৩৮

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের অনুষদভিত্তিক ‘শিক্ষাদান পদ্ধতি ও প্রসাশনিক দক্ষতা বৃদ্ধি’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সম্মেলন কক্ষে এ কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ফরহাদ হোসেন।

আইকিউএসি-এর পরিচালক প্রফেসর ড. মো. উমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান। অনুষ্ঠান পরিচালনা করেন আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. এ কে ওবায়দুল হক।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষকদের শিক্ষাদান পদ্ধতি ও প্রসাশনিক দক্ষতা অর্জনের জন্য ধরনের প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। শিক্ষা অনেকেই গ্রহণ করতে পারে, কিন্তু সুন্দর ও সঠিকভাবে সবার দ্বারা শিক্ষাদান করা সম্ভব হয় না। বিশ্বের চাহিদার সঙ্গে সংগতি রেখে প্রত্যেক শিক্ষককেই শিক্ষাদান পদ্ধতি ও শিক্ষা প্রশাসন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। শিক্ষকতাও একটি শিল্প, এই শিল্প ভালোভাবে রপ্ত করতে না পারলে শিক্ষার্থীদের সঠিকভাবে পাঠদান করা সম্ভব না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কোনো না কোনোভাবে প্রশাসনের সঙ্গে জড়িত। তাই শিক্ষকতার পাশাপাশি শিক্ষকদেরকেও প্রসাশনিক দক্ষতা অর্জন করতে হবে।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের বিভাগসমূহের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ