ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

কলাপাড়ায় ঘোড়দৌড় দেখতে হাজারো মানুষের ভিড়

প্রকাশনার সময়: ১৪ এপ্রিল ২০২৪, ২১:০৮

পটুয়াখালীর কলাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ঘোড় দৌড় দেখতে দূর-দুরান্ত থেকে ছুটে আসেন কৌতুহলী হাজারো মানুষ।

রোববার (১৪ এপ্রিল) বিকেল ৪টায় পহেলা বৈশাখ উপলক্ষ্যে এ খেলার আয়োজন করে উপজেলা প্রশাসন।

ছোট থেকে বড় সব বয়সীদের করতালিতে উপজেলার টিয়াখালী বিশকানি মাঠে সার্বজনিন উৎসবে মেতে ওঠে উৎসুক মানুষ। তবে এই উৎসবে সকলের মাঝে উপস্থিত হয়ে আরো প্রাণবন্ত করে তোলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রালয়ের প্রতিমন্ত্রী মো. মহিব্বুর রহমান। দীর্ঘ এই মাঠে ময়মনসিংহ ও কুয়াকাটা থেকে আগত ১০ জন অশ্বারোহী তাদের পোষ্য ঘোড়া নিয়ে অংশগ্রহণ করেন।

প্রতিযোগীতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ১০ জন প্রতিযোগীর মধ্যে প্রথম পুরস্কার অর্জন করে কুয়াকাটা থেকে আগত পঙ্খীরাজ ঘোড়ার অশ্বারোহী মো. সজীব। তার হাতে তুলে দেওয়া হয় নগদ বিশ হাজার টাকা। এ ছাড়া দ্বিতীয় স্থান অর্জনকারী আরাফাত জিতে নেন ১৫ হাজার ও তৃতীয় স্থান অর্জনকারী সিয়ামের হাতে তুলে দেওয়া হয় নগদ ১০ হাজার টাকা। তবে সকল অংশগ্রহনকারীদের মধ্যেই পুরুষ্কার বিতরণ করা হয়।

ঘোড় দৌড় দেখতে আসা স্কুল শিক্ষার্থী আয়মান বলেন, জীবনে টেলিভিশনের পর্দায় অনেক ঘোড়ার দৌড় দেখেছি। আজ বাস্তবে দেখতে পাচ্ছি এ এক অন্য রকম অনুভুতি।

মাদরাসা শিক্ষক ফোরকানুল ইসলাম বলেন, শহরে মাইকিং শোনার পর থেকে আমার ছেলে-মেয়েরা খুব উৎফুল্ল ছিল কখন দৌড় দেখতে আসবে। এখন মাঠে এসে খুব আনন্দ পাচ্ছে। আমরা চাই যেন প্রতি বছরই এমন আয়োজন করা হয়।

কুয়াকাটা থেকে তিনটি ঘোড়া নিয়ে আসা আউয়াল জানান, উপজেলা প্রশাসনের মাধ্যমে এই আয়োজনের কথা জানানোর পর থেকে মাঠ প্রস্তুত করাসহ সব প্রচেষ্টা ছিল। বৈশাখে এই আয়োজনে মানুষ খুব আনন্দ উপভোগ করেছে। তাই আমারও খুব ভালো লাগছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রালয়ের প্রতিমন্ত্রী মো. মহিব্বুর রহমান বলেন, আজকের এই বাংলাদেশ একটি অসম্প্রদায়িক বাংলাদেশ যা জাতির পিতার অবদান এবং ৭১ সালে মুক্তিযুদ্ধেও মধ্যেদিয়ে বঙ্ধসঢ়;দবন্ধুর নেতৃত্বে আমরা অর্জিত হয়েছি। তারপর থেকেই বাংলাদেশের সব চেয়ে বড় উৎসবই হলো পহেলা বৈশাখের উৎসব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, বৈশাখী আয়োজনে ৭ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। তবে ঘোড় দৌড় প্রতিযোগিতা ছিল এবারের বিশেষ আয়োজন, মন্ত্রী মহোদয়ের দিক নির্দেশনায় সফলভাবে সকল অনুষ্ঠান পরিচালনা করা হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ