ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

সূর্যের তাপে অর্ধসিদ্ধ হচ্ছে উপকূলবাসী

প্রকাশনার সময়: ২৪ এপ্রিল ২০২৪, ১৮:১২

পটুয়াখালীর কলাপাড়ার সর্বস্তরের মানুষ গা ঝলসানো রোদ আর অসহনীয় গরমে পুড়ছে। এতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে নিম্নআয়ের খেটে খাওয়া শ্রমজীবীরা। কিছুতেই যেন পিপাসা মিটছে না প্রখর রোদে ঘাম ঝড়ানো এই মানুষগুলোর। আর সূর্য থেকে নেমে আসা আগুনের নির্যাসে হাসঁফাঁস অবস্থা প্রতিটা লোকালয়ে। একটু প্রশান্তির খোঁজ করছে মানবকূলসহ সব প্রাণিরাই।

প্রচণ্ড খড়তাপ আর বাতাসে বয়ে চলা দাবদাহে দিশেহারা উপকূলবাসী। ফলে শরীর সুরক্ষার তাগিদে ব্যস্ত থাকলেও কোথাও মিলছে না স্বস্তি। তাই অনেকেই শরীর শীতল রাখতে কৃত্রিম উপায়ে তৈরি ঠান্ডা পানি ব্যবহার করায় অসুস্থতার ভিড় বাড়ছে হাসপাতালে। এ ছাড়া ফুটপাত সহ বিভিন্ন অনুষঙ্গ মিশ্রিত অস্বাস্থ্যকর শরবত পান করে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। অপরদিকে চলমান মৌসুমে মুগডাল সহ খেতের প্রভৃতি ফসল তুলতে গা পোড়াচ্ছেন কৃষকরা।

চাষিরা বলছেন, ক্ষণে ক্ষণে বিরতি নিয়েও আগুন ঝড়া রোদে ফসল তুলতে গিয়ে শরীরে ফোঁসকা পড়ছে তাদের। আর অনাবৃষ্টিতে বোরো খেতে চিটা হওয়ার ব্যাপক শঙ্কা করছেন তারা।

কলাপাড়া হাসপাতাল সূত্র জানা যায়, গত এক সপ্তাহে অন্তত ১শ ৯ জন ডায়রিয়া রোগে আক্রান্ত রোগীর চিকিৎসা দেওয়া হয়েছে। এরমধ্যে শিশু রোগীর সংখাই বেশি। তবে পাতলা পায়খানার পাশাপাশি জ্বরেও ভুগছিলেন তারা। এ ছাড়া ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নেওয়ার আগে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তবে সম্প্রতি সময়ে ঝুঁকি এড়াতে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

কলাপাড়া ৫০ শয্যা হাসপাতালের মেডিকেল অফিসার ডা. জুনায়েদ হোসেন খাঁন লেলিন জানান, বর্তমানে আমরা প্রাকৃতিকভাবে গরমে অতিষ্ঠ হয়ে সময় পার করছি। তাই বেশি করে সতর্কতা অবলম্বন করতে হবে। যেমন ডায়রিয়ার ঝুঁকি এড়াতে ফুটপাতের খাবার পরিহার করতে হবে । বেশি ঠান্ডা পানি পান করা যাবে না। আর প্রচণ্ড ঘেমে যাওয়ার পাশাপাশি বিভিন্ন কারণে পানিশূন্যতা দেখা দিলে অবশ্যই দ্রæত চিকিৎসকের পরার্মশ নিতে হবে।

নয়া শতাব্দী/এনএইচ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ