ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

মধু আহরণ অনুষ্ঠানে হরিণ শিকারীদের আত্মসমর্পণ

প্রকাশনার সময়: ০১ এপ্রিল ২০২৪, ২০:৪৪

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনীতে জাঁকজমকপূর্ণভাবে মধু আহরণ উৎসব পালিত হয়েছে। এ সময় সুন্দরবনে বিষ দিয়ে মৎস্য আহরণ ও হরিণ শিকারের অপরাধে বিভিন্ন সময় যুক্ত ব্যক্তিরা আত্মসমর্পণ করেন।

সোমবার (১ এপ্রিল) সকাল ১০টার দিকে বুড়িগোয়ালিনী ফরেস্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মহসিন হোসেন।

প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ১০৮ সাতক্ষীরা- ৪ আসনের সংসদ সদস্য এসএম আতাউল হক দোলন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- শ্যামনগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ কর্মকর্তা এমকেএম ইকবাল হোছাইন চৌধুরী, শ্যামনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) তদন্ত মো. রফিকুল ইসলাম, কৈখালী ইউপি চেয়ারম্যান শেখ আব্দুর রহিম, রমজানগর ইউপি চেয়ারম্যান আলমামুন, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, এবিএম হাবিবুল ইসলাম।

প্রতিবছর ১ এপ্রিল থেকে শুরু হয় সুন্দরবনে মধু সংগ্রহের মৌসুম। এদিন বন বিভাগ থেকে আনুষ্ঠানিকভাবে মৌয়ালদের সুন্দরবনে মধু সংগ্রহের পাস (অনুমতিপত্র) দেওয়া হয়।

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২৩ সালের মধু ও মোম আহরণের জন্য ৩৬৫টি অনুমতিপত্র (পাস) দেওয়া হয়। এসব অনুমতিপত্রের বিপরীতে ২ হাজার ৪৫০ জন মৌয়াল সুন্দরবনে যান। তারা এক হাজার ২২৫ কুইন্টাল মধু ও ৩৬৭ দশমিক পাঁচ কুইন্টাল মোম আহরণ করেন। আর এ থেকে ২৭ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা সরকারের রাজস্ব আসেছে। চলতি মৌসুমে এক হাজার ৫০০ কুইন্টাল মধু এবং ৪৫০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা থেকে ৩১ লাখ টাকা রাজস্ব আদায় হতে পারে।

অন্যদিকে সাতক্ষীরা রেঞ্জের বিভিন্ন ইউনিয়নের সুন্দরবনে হরিণ শিকার ও বিষ দিয়ে মাছ শিকারি ২৪ জন জেলে প্রধান অতিথি ও বিভাগীয় বন কর্মকর্তার হাতে আত্মসমর্পণ করেন।

আত্মসমর্পণকৃত ব্যক্তিরা হলেন- আনারুল ইসলাম, উমর ফারুক, আলাউদ্দিন, খায়রুল আলম, আ. ছামাদ, উমর ফারুক, আনারুল, আলামিন, ইয়াছিন, সোহেল, মোফাজ্জেল, সিরাজুল ইসলাম, বাবলুর রহমান, ইমান আলী, ইউনুস আলী, শাহআলম, আল-আমিন, শফিকুল ইসলাম, হাফিজুর রহমান, মিজানুর রহমান, আব্দুল আলিম, ইউসুফ, ইসমাইল শেখ ও ইসমাইল হোসেন খোকন।

অনুষ্ঠানে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ কর্তৃক মধু সংগ্রহ করতে গিয়ে সুন্দরবনে বাঘের আক্রমণে শিকার ৫ জন শহিদ পরিবারকে ঈদ সামগ্রী ও আর্থিক সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানটি পরিচালনা করেন কলাগাছি টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাদ আল জামি।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ