ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

কে জিতবেন মেসি না মদ্রিচ?

প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২২, ১৪:৫৬ | আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২, ১৪:৫৮

বিশ্বকাপের সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছেন লিওনেল মেসি ও লুকা মদ্রিচ। টুর্নামেন্টজুড়ে অসাধারণ পারফরম্যান্সে দলের বড় ভরসা হয়ে আছেন এই দুজন। ম্যাচ শেষে সেরার পুরস্কার উঠবে কার হাতে? কে হাসবেন শেষ হাসি? জয়ের উৎসব করবেন কে— মেসি নাকি মদ্রিচ? পরিসংখ্যানের আলোয় সেটাই দেখার চেষ্টা হয়েছে শেষ চারের লড়াই মাঠে গড়ানোর আগে।

ফুটবল জাদুকর মেসি

বিশ্বকাপে এখনো দ্বিতীয় সর্বোচ্চ চার গোল লিওনেল মেসির। সঙ্গে দুটি অ্যাসিস্ট। গোল, অ্যাসিস্টের এই পরিসংখ্যানে তার চেয়ে এগিয়ে কেবল কিলিয়ান এমবাপ্পে। তবে ম্যাচপ্রতি শটে এমবাপ্পের চেয়েও এগিয়ে আর্জেন্টাইন তারকা।

কাতারে ম্যাচপ্রতি সবচেয়ে বেশি পাঁচটি শট মেসির। মোট ২৫ শটে লক্ষ্যে ছিল ১২টি, শতকরা ৫৫ শতাংশ। গোলের সম্ভাবনা জাগানো পাসেও মেসি আছেন সেরা তিনে। টুর্নামেন্টে ম্যাচপ্রতি তিনটির বেশি তেমন পাস বাড়িয়েছেন কেবল অ্যান্তোনিও গ্রিজমান, সার্বিয়ার দুসান তাদিচ ও মেসি। এ পর্যন্ত সফল ড্রিবল মেসির ১১টি, সাফল্যের হার ৫৮ শতাংশ। ৮৪.৬ শতাংশ সফল পাস বাড়িয়েছেন।

তবে আর্জেন্টিনার এই দলে শুধু পরিসংখ্যান দিয়ে মেসির অবদান বোঝানো অসম্ভব। কোয়ার্টার ফাইনালেই নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম গোলমুখ খোলে তার জাদুকরী পাসেই। শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার জমাট ডিফেন্সের বিপক্ষেও প্রথম জাল খুঁজে পান তিনি। একই রকম পারফরম্যান্স তার গ্রুপ পর্বে মেক্সিকো আর পোল্যান্ডের বিপক্ষেও। ৩৫ বছর বয়সে সেই আগের মেসি হয়তো আর নেই। তবে কার্যকারিতায় তিনি আছেন একই রকম। পুরো সময়ে প্রতিপক্ষকে ত্রস্ত রাখছেন এমন নয়, তবে ঠিক সময়ে বেরিয়ে আসছেন।

নেপথ্যের নায়ক মদ্রিচ

লুকা মদ্রিচ গোল করেননি, করাননি। তবে এই বিশ্বকাপের ক্রোয়েশিয়াকে তো গোলের হিসাবে মাপা যাবে না। মদ্রিচকেও নয়। ব্রাজিলের বিপক্ষে যেমন ১১৫টি পাসের ১০৫টিই সম্পন্ন করেছেন। কাসেমিরো, পাকেতাদের সামনে মদ্রিচের নেতৃত্বে ক্রোয়াট মিডফিল্ডও ছিল সমান কার্যকর। শেষ দিকে ব্রুনো পাতকোভিচের সমতা ফেরানো গোলেরও উৎস হয়েছেন। জাপান ও ব্রাজিলের বিপক্ষেও টাইব্রেকার বীরত্বে ডমিনিক লিভাকোভিচ জিতেছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার। কিন্তু নেপথ্যে নায়ক মদ্রিচও। যে বেলজিয়ামকে গোলশূন্য ড্রয়ে রুখে দিয়ে ক্রোয়াটরা নক আউট পর্বে পা রেখেছিলেন, সে ম্যাচে তার হাতেই উঠেছিল এ পুরস্কার। সেমিফাইনালে উঠে ইতিহাস সৃষ্টি করা মরক্কোর সঙ্গে ক্রোয়েশিয়ার গ্রুপ পর্বের ম্যাচটিও ছিল গোলশূন্য। সে ম্যাচের সেরার পুরস্কারও উঠেছিল মদ্রিচের হাতে। ৩৭ বছর বয়সে টুর্নামেন্ট তার ৮৮.৫ শতাংশ সফল পাসও বলছে গত আসরের সেরা খেলোয়াড় এবারও কম যাচ্ছেন না। ৪৮৫ মিনিট খেলে মোট ৩৩০টি সফল পাস বাড়িয়েছেন তিনি। তা ছাড়া গোলে শট চারটি, যার তিনটিই ছিল পোস্টে। সেই হারে (৭৫ শতাংশ) পেছনে ফেলবেন তিনি মেসি, এমবাপ্পেকেও। এ ছাড়া সাতটি ট্যাকল জিতেছেন, নিখুঁত ক্রস করেছেন ছয়টি।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ