ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

রোনাল্ডোকে ছাড়াই বড় জয় পর্তুগালের

প্রকাশনার সময়: ১৮ নভেম্বর ২০২২, ২০:৪১

কাতারে প্রস্তুতি ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে একদিন আগেই বড় জয় পেয়েছিল মেসির আর্জেন্টিনা। আর বৃহস্পতিবার রাতে নিজেদের ঘরের মাঠে নাইজেরিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিল পর্তুগিজরা। পেটের সমস্যায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ছিলেন না। বাড়িতে বসেই খেলা দেখেছেন তিনি।

প্রথম গোল করে ম্যাচের ৯ মিনিটে পর্তুগালকে এগিয়ে দেন ব্রুনো ফার্নান্ডেজ। এরপর ৩০ মিনিটের মাথায় নাইজেরিয়ার এক ডিফেন্ডার এর হাতে বল লাগে বক্সের ভেতরে। পেনাল্টি দেন রেফারি। গোল করতে ভুল করেননি ব্রুনো। রোনাল্ডো না থাকার কারণে এদিন অধিনায়ক ছিলেন তিনি। দ্বিতীয়ার্ধে কয়েকটা পরিবর্তন করেন পর্তুগাল কোচ ফার্নান্দ স্ট্যানটস।

৮০ এবং ৮৩ মিনিটে ক্লান্ত নাইজেরিয়ার ডিফেন্স ভেঙে আরও দুটি গোল করে পর্তুগাল। একটি করেন তরুণ ফুটবলার গঞ্জালো রামোস, আর একটি অভিজ্ঞ জয়াও মারিও। এদিন গোল না পেলেও অনবদ্য ফুটবল খেলেন নুনো মেন্ডিস এবং ফেলিক্স। নাইজেরিয়া বেশ কয়েকবার কাউন্টার আক্রমণ তৈরি করেছিল। কিন্তু পর্তুগালের ডিফেন্স এবং গোলরক্ষক প্যাট্রিসিওকে পরাস্ত করতে পারেনি তারা।

লিসবনের মাঠে এদিন দর্শক ছিল কানায় কানায়। মাঠের চারিদিকে লাগানো ছিল নিজেদের মহানায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বড় বড় ছবি। ম্যাচ শেষে পর্তুগালের অধিনায়ক ব্রুনো ফার্নান্ডেজ জানিয়েছেন, এই জয় কাতারে যাওয়ার আগে তাদের আত্মবিশ্বাস বাড়াবে। দলের তরুণ এবং অভিজ্ঞ ফুটবলারদের মধ্যে বোঝাপড়া তৈরি হচ্ছে।

ডিফেন্স নিয়ে পরিশ্রমের জায়গা আছে এখনও। তবে অভিজ্ঞ রুবেন দিয়াস এবং পেপে এখনও দলের সম্পদ। নাইজেরিয়ার বিরুদ্ধে ডিফেন্সে ১৯ বছরের অ্যান্টনিও সিলভা নজর কেড়েছেন। পর্তুগাল কোচ স্যানটোস মনে করেন ওয়ার্ম আপ ম্যাচ দেখে বিশ্বকাপের বিচার করা উচিত নয়। কিন্তু বড় ব্যবধানে জয় সব সময় আত্মবিশ্বাস বাড়ায়। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সুস্থ হয়ে ফিরে এলে আক্রমণ ভাগে আরও শক্তি বাড়বে পর্তুগালের।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ