ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

কাতার বিশ্বকাপ মাতাবে এশিয়ার যে ফুটবলাররা

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২২, ২১:৪২

ইউরোপ এবং দক্ষিণ আমেরিকাকে ফুটবল বিশ্বকাপে ফেভারিট হিসেবে আমরা সবসময় এগিয়ে রাখি। বিশ্ব ফুটবলের মহারণে তাদের দুর্দণ্ড প্রতাপে ছুটে চলা দেখতে মুখিয়ে থাকি আমরা। অন্যদিকে এশিয়ান দেশগুলি বিশ্বকাপ খেললেও খুব চমকপ্রদ কিছু করতে পারেনি। তবে এর আগে পার্ক জি সুং, আলি দায়েইর মত কিছু এশীয় প্লেয়ার বিশ্বকাপে দাপট দেখিয়েছে। এই বছরও বেশ কিছু এশীয় ফুটবলার বিশ্বকাপ খেলবে যাদের থেকে চমক আশা করা যায়।

যদিও তাদের খুব একটা নেই পরিচিতি ক্লাব ফুটবলে। কারণ তাদের সবাই নিজেদের ঘরোয়া লিগেই দাপট দেখিয়েছে। তবে, এই বিশ্বকাপই তাদের সুযোগ করে দেবে ইউরোপীয় ফুটবলে নিজেদের পরিচিতি স্থাপন করার।

চলুন পরিচিত হই কাতার বিশ্বকাপে খেলতে চলা এশিয়ার সেরা ফুটবলারদের সাথে-

সন হিউঙ মিন : ক্লাব ফুটবলে বর্তমানে সবথেকে বড় এশীয় নাম, সন হিউঙমিনের। দক্ষিণ কোরিয়ার এই উইঙ্গার সাত বছর ধরে খেলছেন প্রিমিয়ার লিগের অন্যতম মুখ্য ক্লাব টটেনহ্যাম হটস্পারে। হাই স্কুল পর করেই ইউরোপীয় ফুটবলের সাথে তার পরিচয়, জার্মান ক্লাব হামবুর্গার এসভির হয়ে। তারপর তাকে আর ফিরে তাকাতে হয়নি। ২০২১-২২ এর মউশুমে সোনালী বুট জেতার পর, বর্তমানে বিশ্বের অন্যতম সেরা প্লেয়ার তিনি। কাতারে নিজের দেশের হয়ে ইতিহাস সৃষ্টি করার জন্য গোটা দক্ষিণ কোরিয়ার নজর তার দিকে।

আলমোয়েজ আলি : বর্তমানে এশিয়ান ক্লাব ফুটবলের অন্যতম বড় স্ট্রাইকার কাতারের আলমোয়েজ আলির। সুদানে জন্মগ্রহণ করে বড় হয়েছেন কাতারে। ২০১৯ এ কাতারের এএফসি এশিয়া কাপ জয়ী দলের অন্যতম প্রধান ছিলেন তিনি। সেই টুর্নামেন্টে ৭ ম্যাচে ৯ গোল করে একসাথে সোনালি বুট এবং সেরা প্লেয়ারের খেতাব জিতে ছিলেন।

সালমান আল ফরজ : সৌদি আরবের সালমান আল ফরজ এই প্রজন্মের অন্যতম সেরা এশীয় প্লেমেকার। কিন্তু তিনি কখনো সৌদির বাইরে লিগ খেলার সুযোগ পাননি। বর্তমানে আরবের অন্যতম শক্তিশালী ক্লাব আল হিলালের হয়ে খেলেন। ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডারের এটাই হয়ত তার শেষ বিশ্বকাপ। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ইজিপ্টের বিরুদ্ধে ম্যাচ জয়ী গোল ছিল তার।

তাকেহিরো তোমিয়াসু : জাপান থেকে ইউরোপে খেলা ফুটবলারের অভাব ছিলো না কখনো, কিন্তু তাকেহিরো তোমিয়াসুর মত সাফল্য খুব কম জনই পেয়েছে। ইতালির সিরি আ লিগে বোলোনার হয়ে খেলতেন তিনি এবং শেষ মউশুমে আর্সেনালে এসে প্রিমিয়ার লিগে তার দাপট দেখাচ্ছেন। বিশ্বকাপে জাপানের মাঝমাঠে তার পাশে খেলবেন অভিজ্ঞ অধিনায়ক মায়া ইয়োশিদা।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ