ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

ঐতিহ্যবাহী টুপির আদলে স্টেডিয়াম, প্রশংসিত কাতার

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২২, ১৭:২২

দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ, চলছে ক্ষণগণনা। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সেরে রেখেছে আয়োজক দেশ কাতার। এমন প্রস্তুতিতে ভূয়সী প্রশংসাও কুড়াচ্ছে মধ্যপ্রাচ্যের এ দেশটি। প্রশংসা পাওয়ারই কথা। যে দেশে ফুটবলের সে রকম কোনো পরিকাঠামোই ছিল না, তারাই হাজার হাজার কোটি টাকা খরচ করে একের পর এক চোখধাঁধানো স্টেডিয়াম বানিয়েছে।

কাতারে মোট আটটি স্টেডিয়ামে হবে খেলা। তার মধ্যে নজর কেড়েছে আল থুমামা স্টেডিয়াম। দূর থেকে বা বার্ডস আইতে এ স্টেডিয়ামকে দৈত্যাকার এক টুপি মনে হবে। গাহফিয়া নামের ওই টুপি কাতারের বিশেষ ঐতিহ্য বহন করে। শুধু কাতারই নয়, আরব দেশের পুরুষরা নিজেদের ঐতিহ্য ধরে রাখতে এই গাহফিয়া টুপি পরে থাকেন। অনেক জায়গায় একে তাকিয়া হ্যাটও বলা হয়।

গাহফিয়া স্টেডিয়ামটির ধারণক্ষমতা ৪০ হাজার দর্শক। কাতারের রাজধানী দোহা থেকে ১২ কিলোমিটার দক্ষিণে অবস্থিত এটি। গ্রুপ পর্বের ছয়টি ম্যাচসহ একটি কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে এই স্টেডিয়ামে। তবে, এর ধারণক্ষমতা ৪০ হাজার হলেও করোনা ইস্যু ও ব্যয় সংকোচনের জন্য ২০ হাজারের বেশি দর্শক প্রবেশ করতে দেবে না কর্তৃপক্ষ।

টুপির ডিজাইনে আল থুমামা স্টেডিয়াম বিশ্ববাসীর নজর কাড়লেও দর্শনার্থীরা বেশি খুশি হবেন এর বাইরের পরিবেশে। স্টেডিয়ামের আশপাশের এলাকায় বিশেষ ধরনের চিত্তাকর্ষক অভিনব নকশা করা হয়েছে। অন্যান্য স্টেডিয়ামের তুলনায় ৪০ ভাগ বেশি বিশুদ্ধ পানি সংরক্ষণও নিশ্চিত করা হয়েছে সেখানে৷

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ