ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

পুরুষদের বিশ্বকাপে নারী রেফারি এবারই প্রথম

প্রকাশনার সময়: ১৬ নভেম্বর ২০২২, ১৮:২২

দ্বারপ্রান্তে কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। প্রস্তুত বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় রঙ্গমঞ্চ। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর অপেক্ষায় লাখোকোটি ফুটবল ভক্ত। ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর, প্রায় একটা মাস উন্মাদনায় মেতে থাকবেন ফুটবলপ্রেমীরা।

তবে, এবার প্রথমবারের মতো পুরুষদের বিশ্বকাপ ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেয়েছেন তিনজন নারী রেফারি। কাতারের জন্য ফিফার নির্বাচিত ৩৬ জন রেফারি প্যানেলে তারা সুযোগ পেয়েছেন।

এবারই প্রথম পুরুষদের বিশ্বকাপে নারী রেফারি হিসেবে থাকছেন ফ্রান্সের স্টিফেনে ফ্র্যাপার্ট, জাপানের ইওশিমি ইয়ামাশিতা ও রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা। এর আগেও তারা পুরুষদের বিভিন্ন টুর্নামেন্টে ম্যাচ পরিচালনা করেছেন, যার মধ্যে অন্যতম হলো উয়েফা সুপার কাপ ও আফ্রিকান নেশন্স কাপ। এই তিনজন রেফারির পাশাপাশি ৬৯জন সহকারী রেফারির মধ্যেও রয়েছেন তিনজন নারী।

এছাড়া, এবারই প্রথমবারের মতো আরব বিশ্বের কোনও দেশে অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ। দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ। পাশাপাশি এটাই ৩২ দলের অংশগ্রহণে আয়োজিত বিশ্বকাপের সর্বশেষ আসর। মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায় অনুষ্ঠিত ২০২৬ সালের বিশ্বকাপ আসর হতে যাচ্ছে ৪৮ দলের সমন্বয়ে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ