ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

মৃত্যুমুখ থেকে বিশ্বকাপে ডেনমার্কের এরিকসন

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২২, ১৮:৩৫

একসময় যার বেঁচে থাকা নিয়েই তৈরি হয়েছিল সংশয়। যিনি আর কোনওদিনও মাঠে ফিরতে পারবেন না বলে ভবিষ্যদ্বাণী করে দিয়েছিলেন বহু চিকিৎসক। ফের ডেনমার্কের ১০ নম্বর জার্সি গায়ে মাঠ কাঁপাবেন সেই ক্রিশ্চিয়ান এরিকসন, খেলবেন কাতার বিশ্বকাপে।

সোমবার (১৪ নভেম্বর) কাতার বিশ্বকাপের জন্য ২১ সদস্যের দল ঘোষণা করেছে ডেনমার্ক। সাধারণত বিশ্বকাপের জন্য ২৬ জনের দল ঘোষণা করা হয়। তবে চূড়ান্ত দল ঘোষণার জন্য আরও প্রায় সপ্তাহখানেক সময় পাবে দলগুলি। তার আগে ডেনমার্ক প্রাথমিকভাবে ২১ জনকে বেছে নিয়েছে। আরও ৫ জনের নাম পরে জানাবে তারা। তবে এই ২১ জনের মধ্যেই জ্বলজ্বল করছে ১০ নম্বর জার্সিধারী এরিকসনের নাম। এবারের ডেনমার্কের বিশ্বকাপ দলে এরিকসনের স্থান পাওয়া যেন রূপকথার মতো।

গত বছর ইউরো কাপে ফিনল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে মাঠে অচেতন হয়ে পড়েন এরিকসন, মুহূর্তের জন্য বন্ধ হয়ে যায় হৃৎপিন্ড। তার বাঁচা-মরা নিয়ে তৈরি হয় সংশয়। মাঠেই সিপিআর দেওয়া হয় তাকে। এরিকসনের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা শুরু করে দেয় উদ্বিগ্ন ফুটবলবিশ্ব। দ্রুত নিয়ে যাওয়া হয় হাসপাতালে, করতে হয় অস্ত্রোপচারও। সে যাত্রায় প্রায় সপ্তাহখানেক হাসপাতালে থাকতে হয় এরিকসনকে। হাসপাতাল ছাড়লেও দীর্ঘদিন থাকতে হয়েছে পর্যবেক্ষণে। মাঠে ফেরা নিয়ে ছিল যথেষ্ট সংশয়। এমনকি তার ক্লাব ইন্টার মিলানও তার সঙ্গে চুক্তি ছিন্ন করে নেয় ঐসময়।

কিন্তু এরিকসন যেন, অন্য ধাতুর তৈরি। মাত্র মাস কয়েক পরেই মাঠে ফেরেন তিনি। প্রথমে ইংল্যান্ডের অখ্যাত এক ক্লাবের সঙ্গে মাস ছ’য়েকের চুক্তি করেন। স্রেফ পরিশ্রমের জোরে ফের নিজের পুরনো ঝলকে ধরা দেন এরিকসন। চলতি বছর জানুয়ারি মাসে ফের জাতীয় দলের হয়ে ডাক পান তিনি। সেরা ফর্মের এরিকসন ফিরে আসতেই ডাক আসে বড় ক্লাবের। চলতি মউশুমের শুরুতে তিনি যোগ দেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে। এখনও ম্যান ইউয়ের হয়েই খেলছেন তিনি।

আর সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে, সকল সংশয় কাটিয়ে এবার তাকে দেখা যাবে কাতার বিশ্বকাপের মহারণেও।

নতাশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ