ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন স্প্যানিশ অধিনায়ক

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২২, ২০:২৫

বিশ্বকাপে ব্যর্থতার পর থেকেই গুঞ্জন উঠেছিলো আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাতে পারেন স্প্যানিশ অধিনায়ক সের্জিও বুসকেতস। শেষ পর্যন্ত সে গুঞ্জনই সত্যি হয়েছে। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ৩৪ বছর বয়সী এ মিডফিল্ডার।

শুক্রবার (১৬ ডিসেম্বর) এক বিবৃতিতে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়ে এ মিডফিল্ডার লিখেছেন, আমি ঘোষণা করতে চাই যে, ১৪৩ ম্যাচ পরে সময় এসেছে জাতীয় দলকে বিদায় জানানোর। এই দীর্ঘ যাত্রায় যারা আমার সঙ্গে ছিলেন তাদের সকলকে ধন্যবাদ জানাতে চাই।

স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ জয়ে অন্যতম ভূমিকা রেখেছিলেন বুসকেতস। সেই বিশ্বকাপের সবশেষ প্রতিনিধি ছিলেন এ মিডফিল্ডার। দেশের হয়ে ১৪৩টি ম্যাচ খেলেছেন তিনি। তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন কেবল সার্জিও রামোস (১৮০) এবং ইকার ক্যাসিয়াস (১৬৭)। আন্তর্জাতিক ক্যারিয়ারে দেড়শর কাছাকাছি ম্যাচ খেললেও গোল পেয়েছেন মাত্র দুটি।

২০০৯ সালে তৎকালীন কোচ ভিসেন্তে দেল বস্কের অধীনে অভিষেক হয় বুসকেতসের। শুরুর দিকে জাবি আলোনসোর সঙ্গে দারুণ জুটি গড়ে তুলে নজর কাড়েন। এরপর আর থেমে থাকতে হয়নি। এক যুগেরও বেশি সময় স্পেনের মাঝমাঠের কাণ্ডারি জিতেছেন ২০১০ বিশ্বকাপ এবং ২০১২ ইউরো।

নিজের ক্যারিয়ারের প্রত্যেক কোচসহ সকল সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন বুসকেতস। তিনি বলেন, ভিসেন্তে দেল বস্ক থেকে যারা আমাকে শুরু করার সুযোগ দিয়েছিলেন, লুইস এনরিকে যিনি আমাকে শেষ সেকেন্ড পর্যন্ত উপভোগ করার সুযোগ দিয়েছেন, এবং জুলেন লোপেতেগি, ফার্নান্দো হিয়েরো এবং রবার্ট মোরেনোকে তাদের বিশ্বাসের জন্য এবং সেই সঙ্গে তাদের সমস্ত কর্মীদের ধন্যবাদ জানাই। এবং অবশ্যই আমার সতীর্থদের প্রত্যেককে, যাদের সঙ্গে আমি (স্পেন) দলটি যেখানে যাওয়ার যোগ্য সেখানে নিয়ে যাওয়ার সর্বোচ্চ চেষ্টা করেছি, সাফল্য কম-বেশি পেয়েছি তবে গর্বের সঙ্গে সবসময় সর্বোচ্চটা দিয়েছি।

পর্দার আড়ালে থাকা সবাইকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি, আমার এই যাত্রাপথে একজন সদস্যকেও আমি ভুলতে চাই না, ব্যাকগ্রাউন্ডে থাকার কারণেও তারা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ (ফিজিও, ডাক্তার, কিটম্যান, প্রতিনিধি, পুষ্টিবিদ, কর্মী, প্রেস, নিরাপত্তা, ভ্রমণকর্মী) এবং যে মানুষ এবং কর্মী যারা আমার সঙ্গে ছিলেন এবং এটাকে বিশেষ করে তুলেছেন। এছাড়াও প্রেসিডেন্ট, ম্যানেজার, স্পোর্টিং ডিরেক্টর এবং যারা কোনো না কোনো উপায়ে ফেডারেশনের অংশ হয়েছেন তাদের প্রতিও।'

নিজের পরিবারের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এ তারকা। তিনি বলেন, অবশ্যই, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমার পরিবার, সবসময় আমার সমস্ত সিদ্ধান্তে আমাকে সমর্থন করার জন্য এবং অনেক দিন দূরে থাকার সময়ও এই পথটি ভাগ করে নেওয়ার জন্য এবং আমাকে সবসময় কাছের অনুভূতি দেওয়ার জন্য, যাতে আমি আমার সেরাটা দিতে পারি।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ