ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

অমুসলিম ভাইপোর জন্য নবীজির স্ত্রীর অসিয়ত!

প্রকাশনার সময়: ১৭ মার্চ ২০২৪, ১৮:০৩

রাসুলুল্লাহর (সা.) একজন স্ত্রী অসিয়ত করে যান- তার সম্পদের এক-তৃতীয়াংশ যেন একজন ইহুদিকে দেয়া হয়! সাফিয়া বিনতে হুয়াই (রা.) ছিলেন ইহুদি। পরবর্তীতে রাসুলুল্লাহ (সা.) তাকে বিয়ে করেন।

তিনি ছিলেন রাসুলের এমন একজন স্ত্রী, যিনি মনেপ্রাণে ইসলাম গ্রহণ করলেও তাকে সারাজীবন ‘প্রমাণ’ করতে হয় তিনি ইহুদিদের প্রতি লয়্যাল না। অনেকেই আশঙ্কা করত— না জানি তিনি রাসুলুল্লাহকে (সা.) হত্যা করেন! কেননা, তার বাবা এবং স্বামীকে হত্যা করা হয়েছিল। তিনি ‘ইহুদি’ বলে অনেক খোটা শুনতে হয়েছে। এসব ক্ষেত্রে রাসুলুল্লাহ (সা.) সব সময় তার পাশে দাঁড়িয়েছেন।

ইন্তেকালের আগে তিনি অসিয়ত করেন- তার সম্পদের এক-তৃতীয়াংশ যেন তার ভাইপোকে দেয়া হয়। তিনি রেখে যান এক লাখ দিরহাম।

এক লাখ দিরহাম সম্পদ কত বেশি ছিল, সেটার একটা উদাহরণ হলো- রাসুলুল্লাহর (সা.) সকল স্ত্রীর মোহরানা একত্রিত করলেও এক লাখ দিরহাম হতো না। উম্মুল মুমিনীন অসিয়ত করে ইন্তেকাল করলেন।

ওইদিকে মদিনার সবাই চিন্তায় পড়ে গেল। উম্মুল মুমিনীনের ভাইপো ইসলাম গ্রহণ করেনি, সে ইহুদি। অথচ সে উম্মুল মুমিনীনের সম্পদের ভাগ পাবে? কেউ কেউ এমন অসিয়ত পূরণে আপত্তি জানায়। শেষমেশ পরামর্শ চাওয়া হয় আয়িশা (রা.)-এর কাছে।

তিনি ছিলেন বিচক্ষণ সাহাবি। তিনি সবাইকে বলেন, ‘আপনারা আল্লাহকে ভয় করুন এবং সাফিয়ার অসিয়ত বাস্তবায়ন করুন।’ অর্থাৎ, এই সম্পদের মালিক তিনি। তার পরিবার ইসলাম গ্রহণ করেনি। কিন্তু তিনি যেহেতু অসিয়ত করেছেন, সেই অসিয়ত পূরণ করতে হবে।

শেষে উম্মুল মুমিনীনের সম্পদের এক-তৃতীয়াংশ (৩৩ হাজার দিরহাম) প্রদান করা হয় সাফিয়া (রা.)-এর ভাইপোকে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ