ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

মুগ ডাল খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

প্রকাশনার সময়: ০৫ এপ্রিল ২০২৪, ১৬:৫২ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৪, ১৬:৫৫

মুগ ডাল পছন্দ না এমন মানুষ পাওয়া কঠিন। এই ডালের গন্ধ ও স্বাদ বেশ আকর্ষণীয়। প্রোটিন, ফাইবার, ফলেট, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি১, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৫, বি৬ এবং ক্যালসিয়াম সমৃদ্ধ এই ডালটি নিয়মিত খেলে শরীরের কোনও ক্ষতি তো হয়ই না, উল্টে একাধিক উপকার পাওয়া যায়।

জেনে নিন মুগ ডাল খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-

হজমে সাহায্য করে: গরমে খাবার একটি এদিক-সেদিক হলেই হজমের সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে গরমের এই সময়ে আপনি খাবারের তালিকায় নিয়মিত রাখুন মুগ ডাল। এটি ফাইবার সমৃদ্ধ এবং স্টার্চ রেজিসটন্ট। যে কারণে মুগ ডাল হজম করা বেশ সহজ। ভেজানো মুগডাল চিবিয়ে খেলেও উপকার পাবেন। হজমের সমস্যা দেখা দিলে মুগ ডাল সেদ্ধ করে খেতে পারেন। এতেও উপকার পাবেন।

ওজন কমাতে সাহায্য করে: সবাই চান বাড়তি ওজন ঝরিয়ে ফিট থাকতে। এই কাজে সাহায্য করতে পারে মুগ ডাল। আপনি যদি নিয়মিত মুগ ডাল খান তাহলে তা আপনার ওজন ঝরাতে কাজ করবে। দুই ধরনের মুগ ডাল পাওয়া যায়, একটি খোসা ছাড়া হলুদ রঙের আর একটি খোসাসহ সবুজ রঙের। এই দুই রকমের মুগ ডালই ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ। এতে ক্যালোরি কম থাকে, ফাইবার থাকে বেশি। যে কারণে মুগ ডাল খেলে তা ক্ষুধা নিবারণ করে এবং দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে। ক্যালোরি কম থাকায় বাড়তি ওজনের ভয় থাকে না।

হার্ট ভালো রাখে: আপনার হার্ট ভালো রাখতে সাহায্য করবে মুগ ডাল। এই ডালে থাকে ফাইবার, পটাশিয়াম, অ্যান্টি অক্সিডেন্ট। ভেজানো মুগ ডাল খেলে তা ব্লাড সুগার কমাতে সাহায্য করে। সেইসঙ্গে এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। নিয়মিত মুগ ডাল খেলে হার্টের অসুখের ঝুঁকি কমে।

গরমে উপকারী: গরমের সময়ে নিয়মিত মুগ ডাল খেলে অনেক উপকার পাবেন। বিশেষজ্ঞরা বলেন, এটি আমাদের শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। গরমের দিনে হিটস্ট্রোকের ঝুঁকি থাকে, যা অনেকটাই কমিয়ে দেয় এই মুগ ডাল। সেইসঙ্গে ত্বক ভালো রাখতে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে উপকারী এই ডাল।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ