ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

মাউথ আলসার যেভাবে দূর করবেন

প্রকাশনার সময়: ২৩ জানুয়ারি ২০২৪, ১১:৫৩ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪, ১২:৩২

শীতকাল আসলেই নানা রোগ দেখা দেয়। এর মধ্যে খুব পরিচিত একটি সমস্যা হলো মাউথ আলসার। এতে ঠোঁট, জিভ, মুখের ভেতরে ঘা হতে পারে। যার ফলে খাওয়া, কথা বলা ইত্যাদিতেও সমস্যা হয়। বিশেষ করে ঝাল বা মসলাদার কোনো খাবার তো খাওয়াই যায় না। তবে মাউথ আলসার ঘরোয়া উপায়ে সারানো সম্ভব। মুখের ভেতরে বলে সেসব ঘরোয়া টোটকা সাবধানে ব্যবহার করতে হবে।

জেনে নিন মাউথ আলসার দূর করার ঘরোয়া উপায়-

টুথপেস্ট ব্যবহার

টুথপেস্ট কেবল দাঁত পরিষ্কারেই কাজে লাগে না, এটি ব্যবহার করতে পারেন মাউথ আলসার দূর করার ক্ষেত্রেও। আপনার যদি মাউথ আলসার দেখা দেয় তাহলে সেখানে লাগাতে পারেন টুথপেস্ট। টুথপেস্টের ঝাঁঝালো স্বাদ আপনার মুখে কিছুটা জ্বালার কারণ হতে পারে। তবে কিছুক্ষণ এভাবে রেখে দিলেই তা মাউথ আলসার সারাতে কাজ করবে।

বেকিং সোডার ব্যবহার মাউথ আলসারের ক্ষেত্রে কার্যকরী একটি উপাদান হতে পারে বেকিং সোডা। সেজন্য আপনাকে প্রথমে সম পরিমাণ বেকিং সোডা আর পানি নিন। এবার এই দুই উপাদান একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মাউথ আলসারের স্থানে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ভালো করে গার্গল করে নিন। এভাবে ব্যহার করলে উপকার পাবেন।

মধু ব্যবহার

মধু অনেক উপকারী একটি উপাদান। এটি নানা রোগের চিকিৎসায় কাজে লাগে। আপনার যদি মাউথ আলসারের মতো সমস্যা দেখা দেয় তাহলে সেক্ষেত্রে কাজে লাগাতে পারেন মধু। এটি জ্বালা কমাতে কাজ করবে। আবার মধু পেটে চলে গেলেও কোনো অসুবিধা নেই, বরং পুষ্টি মিলবে। তাই মধু ব্যবহার করে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

নারিকেল তেল ব্যবহার নারিকেল তেল মূলত আমরা চুলে ব্যবহার করে থাকি। এর পাশাপাশি অনেকে ত্বকের যত্নেও নারিকেল তেল ব্যবহার করেন। তবে এই তেল আপনার মাউথ আলসারের ক্ষেত্রেও আরাম দিতে পারে। সেজন্য সামান্য খাঁটি নারিকেল তেল নিন। এবার সেই তেল মাউথ আলসারের স্থানে ব্যবহার করুন। এতে কষ্ট অনেকটাই কমে আসবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ