সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

কোমরের ব্যথা দূর করতে যা করবেন

প্রকাশনার সময়: ১৯ জানুয়ারি ২০২৪, ১৭:২৪

বর্তমানে কোমরে ব্যথায় কমবেশি অনেকেই ভুগেছেন। এখনকার বেশিরভাগ কাজই সারাদিন বসে থেকে করার কারণেই কোমরে ব্যথা হয়। কম্পিউটারের সামনে একবার কাজে বসলে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায়। অনেকেই কাজের ফাঁকে উঠে কিছুটা সময় হাঁটাহাঁটিও করেন না। একইসঙ্গে শরীরচর্চার অভাব, খাবারে অনিয়ম তো রয়েছেই। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়।

জেনে নিন কোমরের ব্যথা দূর করতে যা করবেন-

নিয়মিত এক্সারসাইজ করুন: প্রতিদিন নিয়ম মেনে ব্যায়াম করলে কোমর ও পিঠে ব্যথা থেকে বাঁচতে পারবেন। এক্ষেত্রে হালকা ব্যায়াম করলে আরাম পাওয়া যায়। তবে অনেক সময় ব্যথা হলে ব্যায়াম করতে নিষেধ করা হয়। তাই আগে জেনে নিন আপনার ব্যথার ধরন কেমন। এক্ষেত্রে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ব্যায়াম করতে পারেন।

সরিষার তেল ও রসুনের ব্যবহার: প্রথমে একটি পাত্রে সরিষের তেল, রসুন, কালো জিরা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। মিশ্রণটি কিছুক্ষণ রেখে দিন ঠান্ডা হওয়ার জন্য। সহনশীল পর্যায়ে এলে সেই তেল কোমরে ম্যাসাজ করুন। এই তেল ব্যবহার করলে কোমরে ব্যথায় আরাম মিলবে। তবে খুব বেশি গরম অবস্থায় ব্যবহার করবেন না। এতে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে।

ইউকেলিপটাসের তেল ব্যবহার: ইউকেলিপটাসের তেল ব্যবহার করলে দ্রুত আরাম পাবেন। কারণ ইউক্যালিপটাস তেল যন্ত্রণা কমাতে দারুণ সাহায্য করে। সেইসঙ্গে বাতের যন্ত্রণা থেকেও মুক্তি দিতে সাহায্য করবে এটি। তাই কোমর ব্যথা হলে ইউকেলিপটাসের তেল ব্যবহার করুন।

ওজন নিয়ন্ত্রণ: সুস্থ থাকার জন্য ওজন নিয়ন্ত্রণ করা জরুরি। আপনার যদি নিয়মিত কোমর ব্যথা হয় তাহলে ওজনের দিকে খেয়াল করুন। হতে পারে তা বাড়তি ওজনের ফল। কারণ ওজন বেশি হলে অনেক সময় কোমর বা পায়ের যন্ত্রণা বাড়তে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

হট ওয়াটার ব্যাগ ব্যবহার: কোমরে ব্যথা দেখা দিলে হট ব্যাগ দিলে আরাম পাবেন। হট ব্যাগ ব্যবহারের আগে একটু সরিষার তেলও ম্যাসাজ করে নিতে পারেন। এতে যন্ত্রণা কমে আসবে অনেকটাই।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ