ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফিলিস্তিনের পক্ষে দাঁড়ানোয় আমেরিকায় শিক্ষার্থীদের গণহারে গ্রেপ্তার

প্রকাশনার সময়: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২১ | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৩৬

গাজায় ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া, ইয়েল, নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্বসেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। এরইমধ্যে বিক্ষোভকারীদের নির্বিচারে গ্রেপ্তার করছে মার্কিন সরকার।

সোমবার (২২ এপ্রিল) রাতে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে এক বিক্ষোভ দমন করে পুলিশ। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, কানেকটিকাটে ইয়েল বিশ্ববিদ্যালয় এবং নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ দমনে এই মধ্যে গণহারে ধরপাকড় চালিয়েছে পুলিশ। সোমবার ইয়েল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের আশপাশে বিক্ষোভকারীরা যান চলাচল বন্ধ করে দিলে সেখান থেকে ৪৫ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গত সপ্তাহে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভকারীদের একটি দল গাজার সঙ্গে সংহতি জানিয়ে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। দ্রুতই এ বিক্ষোভের উত্তেজনা ইয়েল, এমআইটি ও অন্যান্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে।

এই বিক্ষোভ গুলোকে ‘হিহুদি বিদ্বেষ’ বলে সমালোচনা করেছে হোয়াইট হাউস।

গত ৭ অক্টোবর হামাস কর্তৃক ইসরায়েলে হামলা এবং পরবর্তীতে গাজায় ইসরায়েলি পাল্টা হামলার পর থেকেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোকে ফিলিস্তিন বিষয়ে বিতর্ক, মুক্ত চিন্তা এবং বিক্ষোভ চলছে। পক্ষে-বিপক্ষে থাকা সবাই জানিয়েছে যে হামাস-ইসরায়েল সংঘাতের পর থেকে মার্কিন ক্যাম্পাসগুলোতে ইহুদীবিরোধী ও ইসলামোফোবিক কথা ও চিন্তার পরিমাণ বেড়ে গিয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, আমি ইহুদীবিরোধী বিক্ষোভের ও যারা জানে না ফিলিস্তিনিদের সাথে কি হচ্ছে তাদের তীব্র নিন্দা জানাচ্ছি।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ