ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

বৃষ্টির পানিতে ব্যাঙের মেলা, ঘ্যাঙর ঘ্যাঙ ডাকে প্রকৃতি মাতোয়ারা

প্রকাশনার সময়: ০৬ মে ২০২৪, ১৩:৫৬

দীর্ঘ তাপদাহের পর হঠাৎ ভারী বৃষ্টিতে ময়মনসিংহের নান্দাইলে ডোবা ভরে উঠেছে পানিতে। উৎসব শুরু হয়েছে ব্যাঙের। তাদের ডাকাডাকি, লাফালাফি সেকি উৎসব। চারদিকে শুধু ঘ্যাঙর ঘ্যাঙ শব্দ। নতুন পানিতে নতুন প্রাণ পেয়েছে ব্যাঙ। তাদের চলছে উৎসব। ব্যতিক্রমী উৎসবে নানা নামের হরেক জাত-পাতের ব্যাঙ যোগ দিয়েছে।

রোববার (৫ মে) উপজেলার বীরকামট খালী গ্রামের স্থানীয় ডোবায় গিয়ে দেখা যায়- হলুদ, সবুজ, কালোসহ বিভিন্ন রকমের ব্যাঙ ডাকাডাকি করছে। করছে লাফালাফি। চারদিকে ছড়াচ্ছে পানি। এ এক অন্যরকম দৃশ্য। যা না দেখলে এর সৌন্দর্য উপলদ্বি করা যাবে না। একটি আরেকটির উপর ঝাঁপিয়ে পড়ছে, ঝাঁপটে ধরছে। থেমে থেমে ডাকছে প্রতিটি ব্যাঙ। একযোগে তাদের ডাক মাতোয়ারা করে তুলছে চারপাশ। পথিক পথ চলতে থেমে যাচ্ছে তাদের মিষ্টি মধুর ঘ্যাঙর ঘ্যাঙ ডাক শুনে। সব মিলিয়ে বিচিত্র ব্যাঙরাজ্য। এ রাজ্যের প্রায় সবাই এখন বর্ষা উৎসবে মেতেছে। ব্যাঙের এ উৎসব প্রকৃতির বিরল সৌন্দর্যকে তুলে ধরছে।

শিশু সাদিয়া জানায়, ব্যাঙের ডাক শোনে তার আব্বুকে নিয়ে এসেছে ব্যাঙ দেখতে। সে বলে আমি এই প্রথম পানিতে ব্যাঙ দেখছি। বিভিন্ন রকমের ব্যাঙ অনেক সুন্দর দেখতে। আমি খুব আনন্দ পাইছি।

পল্লী চিকিৎসক গোলাম মোস্তাফা বলেন, সত্যিই এক অপরুপ দৃশ্য আজ চোখে পড়লো। ব্যাঙের ডাকাডাকিতে নিজেকে যেন সুরের রাজ্যে হারিয়ে ফেলেছিলাম। নানা রঙের ব্যাঙ যেন চারিদিকে ছড়িয়ে দিয়েছে তাদের রঙয়ের আভা।

স্থানীয় ইউপি সদস্য ইলিয়াস কাঞ্চন বলেন, অনেকদিন পর বৃষ্টির পানি পেয়ে ব্যাঙ ডাকাডাকি শুরু করে দিয়েছে। বিভিন্ন রকমের ব্যাঙের ডাকাডাকি আর লাফালাফিতে সৃষ্টি হয়েছে এক অপরুপ দৃশ্য।

নয়া শতাব্দী/এনএইচ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ