ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

শুক্রবার ক্লাস নেওয়ার পোস্ট ‘ভুলে’ দেওয়া হয়েছিল: শিক্ষা মন্ত্রণালয়

প্রকাশনার সময়: ০৫ মে ২০২৪, ১৮:১৯

অতিরিক্ত বন্ধের ফলে সৃষ্ট সময় শিখন ঘাটতি পূরণে প্রয়োজনে শুক্রবারও স্কুল খোলা রাখা হতে পারে বলে রোববার (৫ মে) দুপুরে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের বরাত দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট দেওয়া হয়। তবে কিছুক্ষণ পরই পোস্টটি সরিয়ে নেওয়া হয়। এরপর আরেকটি পোস্ট দিয়ে শিক্ষা মন্ত্রণালয় জানায়, ওই বক্তব্যটি সঠিক নয়। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

নতুন পোস্টে শিক্ষা মন্ত্রণালয় বলেছে, শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ের শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেজে শিক্ষামন্ত্রীর বরাতে দেওয়া তথ্য ভুলবশত পোস্ট করা হয়েছে। এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শনিবারের পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের সাংবাদিকদের বলেন, কারিগরি ত্রুটির কারণে ভুল করে তথ্যটি ফেসবুকে পোস্ট করা হয়েছিল।

এর আগে শিক্ষামন্ত্রীর বরাতে শিক্ষা মন্ত্রণালয়ের ফেসবুক পোস্টে বলা হয়, আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।

তীব্র শীত ও গরম ছাড়াও নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে নির্ধারিত ছুটির বাইরেও চলতি বছর প্রায় ২০ দিনের বেশি দেশের স্কুল-কলেজ অতিরিক্ত বন্ধ ছিল। সম্প্রতি তীব্র তাপপ্রবাহের কারণে প্রায় দুই সপ্তাহ বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। এর আগে জানুয়ারিতে তীব্র শীতের কারণে দেশের কয়েকটি জেলায় কিছুদিন বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান।

প্রচণ্ড তাপপ্রবাহের কারণে দেওয়া ছুটি শেষে আজ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় আগেই ঘোষণা দিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও মাধ্যমিক পর্যায়ে ক্লাস চলবে। তবে আপাতত প্রাথমিক বিদ্যালয়ে শনিবার বন্ধই থাকছে।

এর আগে, মাহে রমজান, স্বাধীনতা দিবস, ঈদুল ফিতরের ছুটি সমন্বয় করে ২৬ মার্চ থেকে দেশের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়েছিল। ২১ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নিয়মিত পাঠদান শুরুর কথা ছিল। তবে দেশজুড়ে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় ২০ এপ্রিল এক সপ্তাহ ছুটি বাড়ানোর ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

ছুটির পর ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম শুরু হয়। তবে একদিন ক্লাস করেই তাপপ্রবাহের কারণে ২৯ এপ্রিল দেশের ৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর ৩০ এপ্রিল দুটি বিভাগের সব জেলাসহ দেশের বেশ কয়েকটি জেলার মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। এ ছাড়া দেশের সব প্রাথমিক বিদ্যালয় ২ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ