ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

এআই দিয়ে ভোট বদলাতে চায় চীন!

প্রকাশনার সময়: ০৭ এপ্রিল ২০২৪, ০৯:২৪

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে ভারতের আসন্ন জাতীয় নির্বাচনে প্রভাব খাটাতে চায় চীন। শুধু ভারত নয়, এই পরিকল্পনায় রয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের নির্বাচনও। গত জানুয়ারিতে অনুষ্ঠিত তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনেও ঠিক একইভাবে এআই ব্যবহার করে নির্বাচনের ফলাফল প্রভাবিত করতে চেয়েছিল বেইজিং।

মার্কিন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সাম্প্রতিক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। খবর ইন্ডিয়ান টাইমসের।

লোকসভা ভোট শুরু হচ্ছে আগামী ১৯ এপ্রিল থেকে। আর চলতি বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রেরও নির্বাচন হবে। কিন্তু এর আগে ‘সেম টার্গেটস, নিউ প্লেবুকস’ নামে প্রতিবেদনে বলা হয়েছে, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নির্বাচনগুলোতে সামাজিক যোগাযোগমাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে চীন কোনো না কোনো সুবিধা নিতে চাইবে।

.রিপোর্টে বলা হয়েছে, নিজেদের স্বার্থ হাসিল করতে বিভিন্নভাবে অন্য দেশের নির্বাচনে প্রভাব খাটাতে চায় চীন। এভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ভারত বা যুক্তরাষ্ট্রের মতো দেশের নির্বাচনের ফলাফলে আপাতত কোনো প্রভাব ফেলতে না পারলেও এই বিষয়ে চীন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাবে। .

মাইক্রোসফটের মতে, কোনো রাষ্ট্র কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এভাবে অন্য রাষ্ট্রের নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টা করছে– তাইওয়ানের নির্বাচনের আগে এমন ঘটনা এর আগে তাদের চোখে পড়েনি। এমন পরিস্থিতিতে প্রতিষ্ঠানটি মনে করে, শুধু তাইওয়ানের নির্বাচনে প্রভাব খাটিয়েই ক্ষান্ত হবে না চীন। তাদের লক্ষ্য আরও অনেক দূর। এর জন্য তারা ক্রমাগত উন্নততর প্রযুক্তি ব্যবহার করছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালের জুন থেকে চীন ও উত্তর কোরিয়া থেকে টানা সাইবার আক্রমণ চালানো হচ্ছে। এই সাইবার হামলার লক্ষ্য মূলত তিনটি ক্ষেত্র। এর মধ্যে রয়েছে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ, দক্ষিণ চীন সাগর এলাকা এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা-প্রযুক্তি ঘাঁটিগুলো। এই তিন ক্ষেত্র লক্ষ্য করে চীন আগামী দিনগুলোতে সাইবার নজরদারি চালিয়ে যাবে। মাঝেমধ্যেই এসব এলাকায় সাইবার হামলা চালিয়ে যাচ্ছে দেশটি।

নিজেদের অর্থনৈতিক ও সামরিক শক্তি আরও বাড়াতে গত বছরের শেষ দিকে ভারত, ফিলিপাইন, হংকং ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক মহড়ায়ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে লক্ষ্যবস্তু করেছিল চীন।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ