ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ঘানায় সমকামীদের শাস্তি নিয়ে পাশ হল যে আইন

প্রকাশনার সময়: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৯

সমকামীতা রোধ করতে এবার কঠোর বিধান আনলো আফ্রিকার দেশ ঘানা। দেশটিতে কেউ সমকামী (এলজিবিটিকিউ+) হিসেবে চিহ্নিত হলে তাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হবে; এ নিয়ে ইতোমধ্যে দেশটির সংসদে একটি আইন পাশ হয়েছে। এছাড়া যে বা যারা সমকামী গ্রুপ তৈরি ও এতে অর্থায়ন করবেন, তাদের পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ঘানার সংসদে প্রথমে সমকামীদের কারাদণ্ডের বদলে সামাজিক কর্মকাণ্ড এবং কাউন্সেলিংয়ের প্রস্তাব রাখা হয়েছিল। কিন্তু এটি হতে দেননি আইনপ্রণেতারা। পরে ঘানার প্রধান দুটি রাজনৈতিক দলই এই নতুন আইনে সম্মতি দিয়েছে। তবে প্রেসিডেন্ট নানা আকুফো-এড্ডো স্বাক্ষর করার পরই এটি কার্যকর করা শুরু হবে।

প্রেসিডেন্ট নানা আকুফো-এড্ডো এর আগে বলেছিলেন, যদি ঘানার বেশিরভাগ মানুষ এই আইনের পক্ষে রায় দেন; তাহলে এ সংক্রান্ত আইনে তিনি সম্মতি জানাবেন।

এই আইনের মাধ্যমে এখন সমকামী ও এবং তাদের সমর্থকদের খুঁজে খুঁজে বের করা হবে। যা এক রকম সমকামীদের জন্য আশঙ্কা হয়ে দাঁড়াবে বলে জানিয়েছে সমকামী পক্ষ।

পূর্ব আফ্রিকার দেশটি কয়েক বছর ধরেই সমকামীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে। এই আইনের মাধমে এটি আরও পরিষ্কারভাবে ফুটে উঠল।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ