ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

সর্বকনিষ্ঠ ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী পেলো ফ্রান্স

প্রকাশনার সময়: ১১ জানুয়ারি ২০২৪, ০৭:৫৫

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে ৩৪ বছর বয়সী গ্যাব্রিয়েল আত্তালকে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফলে ইউরোপীয় দেশটির ইতিহাসে সর্বকনিষ্ঠ ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী পেলো ফ্রান্স। এতদিন ফ্রান্সের শিক্ষামন্ত্রীর পদে দায়িত্ব পালন করে আসছিলেন তরুণ এ নেতা। সাম্প্রতিক জনমত জরিপে দেশটির অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদ হিসেবেও উঠে এসেছিল তার নাম। মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। খবর আল-জাজিরা’র।

গ্যাব্রিয়েলকে নিয়োগ দিয়ে নিজের জনপ্রিয়তা পুনরুদ্ধার করতে চাইছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, এমনটিই মনে করছেন বিশ্লেষকরা।

তাকে উদ্দেশ্য করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের এক পোস্টে ম্যাক্রোঁ লিখেছেন, ‘আমি জানি, আমি আপনার শক্তি ও প্রতিশ্রুতির ওপর ভরসা করতে পারি।’ এ নিয়োগের মাধ্যমে বিদায়ী প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের স্থলাভিষিক্ত হলেন গ্যাব্রিয়েল আত্তাল। গ্যাব্রিয়েলের আগে ফ্রান্সের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী ছিলেন সমাজতান্ত্রিক লরেন্ট ফ্যাবিয়াস। ১৯৮৪ সালে ফ্রাঙ্কোইস মিটাররান্ড তাকে নিয়োগ দেন। দায়িত্ব গ্রহণের সময় লরেন্টের বয়স ছিল ৩৭ বছর।

এর আগে, সোমবার ফরাসি মন্ত্রিসভায় রদবদলের মধ্যে পদত্যাগ করেন এলিজাবেথ। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের দুই বছরেরও কম সময়ের মধ্যে পদত্যাগ করলেন তিনি। জুনে ইউরোপীয় পার্লামেন্টের গুরুত্বপূর্ণ নির্বাচনে ফ্রান্স সরকারকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব এখন গ্যাব্রিয়েল আত্তালের হাতে থাকবে।

একজন রাজনীতিবিদ হিসেবে আত্তালের সাফল্য চোখে পড়ার মতো। দশ বছর আগে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন অখ্যাত উপদেষ্টা এবং সমাজতন্ত্রীদের কার্ড বহনকারী একজন সদস্য ছিলেন মাত্র।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ