ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

হামাস নেতাকে হত্যা, ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি স্থগিত 

প্রকাশনার সময়: ০৩ জানুয়ারি ২০২৪, ০৭:৫৩

হামাসের সবচেয়ে জ্যেষ্ঠ ও উচ্চপদস্থ নেতা নিহত হওয়ার ঘটনায় দখলদার ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি আলোচনা স্থগিত করার ঘোষণা দিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। মঙ্গলবার (২ জানুয়ারি) হামাসের পলিটব্যুরোর উপপ্রধান সালেহ আল-অরৌরিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে ইসরায়েল। এরপরই এ সিদ্ধান্ত নিয়েছে গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠীটি। ফিলিস্তিনি সূত্রের বরাতে আজ বুধবার এ তথ্য জানিয়েছে তার্কিস বার্তাসংস্থা আনাদোলো নিউজ।

একটি সূত্র বার্তাসংস্থাটিকে জানিয়েছে, ‘হামাস ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতির অথবা জিম্মি মুক্তির আলোচনা স্থগিতের সিদ্ধান্তের ব্যাপারে মধ্যস্থতাকারীদের অবহিত করেছে।’ হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডসের অন্যতম প্রতিষ্ঠা সালেহ আল-অরৌরিকে লক্ষ্য করে লেবাননের রাজধানী বৈরুতে ড্রোন হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় সালেহ ছাড়াও আল-কাসেম ব্রিগেডসের দুই কমান্ডারসহ অন্তত সাতজন নিহত হয়েছেন। গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর হামাসের যত নেতা নিহত হয়েছেন তাদের মধ্যে সালেহ সবচেয়ে জ্যেষ্ঠ ও উচ্চপদস্থ ছিলেন।

প্রায় তিন মাস আগে যুদ্ধ শুরুর পর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা লক্ষ্য করে নির্বিচার হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা। তাদের হামলায় গাজায় ২২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ৬০ হাজার মানুষ। এছাড়া ইসরায়েলিদের বর্বর হামলায় গাজার প্রায় ৭০ শতাংশ ঘর-বাড়ি ধ্বংস হয়ে গেছে। এতে উপত্যকাটির প্রায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন। ঘর-বাড়ি হারানোর পাশাপাশি তীব্র খাদ্য সংকটেও পড়েছেন তারা।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ