ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

এআই দিয়ে টিকটকে পছন্দমতো গান তৈরি করা যাবে

প্রকাশনার সময়: ২০ জানুয়ারি ২০২৪, ০৮:২২

টিকটকে নিজেদের তৈরি ভিডিও জনপ্রিয় করতে ভিডিওর পটভূমিতে বিভিন্ন শিল্পীর গাওয়া গান যুক্ত করেন অনেকে। এবার এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্রযুক্তি ব্যবহার করে নিজেদের পছন্দমতো গান তৈরির সুযোগ চালু করতে যাচ্ছে টিকটক। ‘এআই সং’ নামের এ সুবিধা চালু হলে অন্যের গাওয়া গানের বদলে নিজেদের তৈরি গান ভিডিওর পটভূমিতে ব্যবহার করা যাবে।

টিকটকের তথ্যমতে, লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ‘ব্লুম’–এর মাধ্যমে লিখিত প্রম্পট থেকে গান তৈরি করা যাবে। ফলে গানের কথা লিখে দিলেই সে অনুযায়ী সুর যোগ করে নতুন গান তৈরি করে দেবে ‘এআই সং’। ব্যবহারকারীরা চাইলে গানের ধরনও নির্বাচন করতে পারবেন। সুবিধাটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। আর তাই নির্দিষ্ট কিছু ব্যবহারকারী সুবিধাটি পরখ করার সুযোগ পাচ্ছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ভিডিও আলাদাভাবে চেনার সুযোগ দিতে ‘এআই জেনারেটেড কনটেন্ট’ লেবেল প্রদর্শন বাধ্যতামূলক করেছে টিকটক। লেবেল প্রদর্শন না করলে ভিডিও মুছে ফেলা হবে বলেও জানিয়েছে চীনের ভিডিওনির্ভর সামাজিক যোগাযোগমাধ্যমটি। ফলে নির্মাতারা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি কোনো ভিডিও সরাসরি টিকটকে প্রকাশ করতে পারবেন না।

উল্লেখ্য, এআই দিয়ে গান তৈরির সুযোগ দিতে টিকটকের পাশাপাশি ইউটিউবও কাজ করছে। এ জন্য ‘ড্রিম ট্র্যাক’ নামের একটি টুলও তৈরি করেছে তারা। গানের কথা, ধরন ও শিল্পীর নাম উল্লেখ করে দিলেই স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট শিল্পীর কণ্ঠে গানটি শোনার সুযোগ দেবে টুলটি। বর্তমানে যুক্তরাষ্ট্রের নির্বাচিত ১০০ নির্মাতা পরীক্ষামূলকভাবে টুলটি ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। টুলটিতে নিজেদের কণ্ঠ ব্যবহারের জন্য অনুমতিও দিয়েছেন নয়জন শিল্পী। সূত্র: দ্য ভার্জ

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ