ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

সমুদ্র ও পাহাড়ের ডাকে

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২২, ১৭:২৫ | আপডেট: ৩০ নভেম্বর ২০২২, ১৮:০৬
ভ্রমণের ফাঁকে ছবি তুলছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। ছবি : আলমগীর হোসেন

রুরাল ডেভেলপমেন্ট প্রত্যক্ষ করতে তিন দিনের ফিল্ড ট্যুরে কক্সবাজার ও বান্দরবানে গিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক মো. রাকিবুল ইসলামের নেতৃত্বে ২৬ নভেম্বর রাত ৮ টায় নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে কক্সবাজারের উদ্দেশ্যে যাত্রা শুরু করে শিক্ষার্থীরা। বাসে গল্প, গান, আড্ডায় মেতে উঠেন শিক্ষার্থীরা। এভাবে বাস একসময় থামে কক্সবাজারে।

সমুদ্রের কলকল ধ্বনিতে মুগ্ধ শিক্ষার্থীরা সমুদ্র পাড়ে মেতে উঠেন ফুটবল খেলায় ও সমুদ্র স্নানে। সন্ধ্যায় উপভোগ করেন সূর্যাস্ত। রাতে জমে উঠে গানের আসর।

পরে ২৮ নভেম্বর শুরু হয় বান্দরবানের পথে যাত্রা। বান্দরবানে পৌঁছে শিক্ষার্থীরা পাহাড়ের সৌন্দর্য উপভোগের পাশাপাশি রূপালি ঝর্না, মেঘলা আকাশ, নীলাচল ও নীলগিরির প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করেন।

পাহাড়ের পাদদেশে শিক্ষক-শিক্ষার্থীরা। ছবি : আলমগীর হোসেন

পাহাড়ের বুক চিড়ে বেয়ে চলা আঁকা-বাঁকা ও উঁচু-নিচু পথ শিক্ষার্থীদের আনন্দ যোগায়। মনমুগ্ধ দৃষ্টিতে শিক্ষার্থীরা উপভোগ করেন পাহাড়ের নৈসর্গিক সৌন্দর্য।

একসঙ্গে বসে বার্বি কিউ আড্ডা, গানের আড্ডা, বিশ্বকাপ ফুটবল খেলা উপভোগ করা শিক্ষার্থীদের সকল ভেদাভেদ ভুলে পারস্পরিক প্রেমের বন্ধনে আবদ্ধ করেছে। ছাত্র-শিক্ষক সম্পর্ককে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। শিক্ষার্থীরা শিখেছে হোটেল ম্যানেজমেন্ট। দর্শন করেছে রিজিওনাল ডেভেলপমেন্ট, রুরাল ডেভেলপমেন্ট ও রুরাল প্ল্যানিং।

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক মো. রাকিবুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীদের অর্জিত তত্ত্বীয় জ্ঞান প্রয়োগ শেখানোর জন্য স্নাতক পর্যায়ে বিভিন্ন কোর্সে ফিল্ড ওয়ার্ক করানো হয়; যা একজন শিক্ষার্থীকে তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি হাতে-কলমে শিক্ষা ও বাস্তব অভিজ্ঞতা অর্জনের সুযোগ তৈরি করে। এরই ধারাবাহিকতায় রুরাল ডেভেলপমেন্ট কোর্সের ফিল্ড ট্যুর হিসেবে আমরা কক্সবাজার ও বান্দরবান ভ্রমণে এসেছি। আশা করছি, এখান থেকে শিক্ষার্থীরা বাস্তব অভিজ্ঞতা গ্রহণ করে দেশের বিভিন্ন অঞ্চলে রুরাল ডেভেলপমেন্টে অবদান রাখবে।’

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইসমাম হাসান পৌষণ বলেন, ‘আমার কখনও সমুদ্র আর পাহাড় দেখা হয়নি আগে! এই ৩ টা দিন আমার কাছে উপহারের মতো। এই সময়গুলো আমি মনে রাখব।

সমুদ্র স্নানে উল্লাসে মেতে উঠেছেন শিক্ষার্থীরা। ছবি : আলমগীর হোসেন

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. ঈসমাইল হোসেন বলেন, ‘সবসময় সিনিয়ররা বলতেন ভার্সিটি লাইফের প্রোগ্রাম আর ট্যুর মিস না করার জন্য। আসলেই কেউ তা মিস করলে, ভার্সিটিতে পড়াশোনা করার একটা বড় অংশ মিস করবে। অনেক মজা হয়েছে, স্মৃতির পাতায় আজীবন থাকবে বন্ধুদের সঙ্গে এমন সুন্দর অভিজ্ঞতা!’

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মহি উদ্দিন আব্দুল কাদের বলেন,‘খুবই অসাধারণ ৩টি দিন কাটালাম রাকিব স্যারের নেতৃত্বে। বাস্তবমুখী এই অভিজ্ঞতাগুলো কাজে লাগিয়ে দেশের উন্নয়নে কাজ করতে চাই। বাংলার ভূস্বর্গের পাহাড়গুলো আমাদের আত্মার রসদ যুগিয়েছে এবং রূপালী ঝর্না অবিরাম বেয়ে চলার বার্তা দিয়েছে। সমুদ্র আমাদের প্রশান্তির ছোঁয়া দিয়েছে।’

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ