ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

হেঁটে কুকুরের বিশ্ব ভ্রমণ

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২২, ১১:১৪

হেঁটে পুরো বিশ্ব ঘুরে বেড়ানোর কথা ভাবলে নিশ্চয়ই রোমাঞ্চ অনুভব করবেন। তবে এ যাত্রা এতটা সহজ নয়। বিশ্বে মাত্র ১০ জন রোমাঞ্চকর ও বিপৎসংকুল এ যাত্রা শেষ করতে পেরেছেন। তাদেরই একজন টম তুরচিচ। তবে তিনি একাই তার এ বিশ্বভ্রমণ শেষ করেননি। প্রায় পুরোটা পথে সঙ্গী ছিল সাভানাহ। অবাক হলেও সত্য, সাভানাহ মানুষ নয়, একটি কুকুর। সেই হিসেবে, হেঁটে বিশ্বভ্রমণকারী প্রথম কুকুর সে।

টমের বাড়ি যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে। চলতি বছরের মে মাসে বিশ্বের দশম ব্যক্তি হিসেবে হেঁটে বিশ্বভ্রমণ শেষ করেছেন টম। এতে তার সময় লেগেছে পাক্কা সাত বছর। এই সময়ের মধ্যে সব কটি মহাদেশের ৪৮ হাজার কিলোমিটারের বেশি বা প্রায় ২৯ হাজার ৮২৬ মাইল পথ পাড়ি দিয়েছেন তিনি।

২০১৫ সালের এপ্রিলে নিজের ২৬তম জন্মদিনের আগে যখন টম যাত্রা শুরু করেন, তখন তার সঙ্গী ছিল একটি স্লিপিং ব্যাগ, একটি ল্যাপটপ, একটি ডিএসএলআর ক্যামেরা ও খাবার সংরক্ষণের জন্য প্লাস্টিকের একটি বাক্স। যাত্রাপথে টম যখন টেক্সাসে অবস্থান করছিলেন, তখন ভাগ্যগুণে জুটে যায় সাভানাহ।

টমের ভাষায়, ‘তখন যাত্রা শুরুর চার মাস পেরিয়ে গেছে। এক রাতে হাঁটার সময় মনে হচ্ছিল কেউ পিছু নিয়েছে। পরে দেখি সেটা একটা কুকুর। সেই থেকে সে আমার সঙ্গী হয়ে যায়; যদিও আরও একটি প্রাণীকে সঙ্গে নেয়ার ইচ্ছা আমার কখনও ছিল না। কিন্তু সাভানাহ পিছু ছাড়েনি। বছরের পর বছর ধরে পুরো যাত্রাপথে সে আমার সঙ্গেই ছিল।’

পরের বছরগুলো টম তার এ সঙ্গীকে নিয়ে একের পর এক মহাদেশ পাড়ি দিয়েছেন। মাঝে একবার অসুস্থ হয়ে কয়েক মাস যাত্রা বন্ধ রাখতে হয়েছে তাকে। করোনা মহামারির ধাক্কায় আরেক দফায় যাত্রা বন্ধ হয়। কিন্তু সব বিপদ ও বাধা কাটিয়ে কুকুরটিকে সঙ্গী করে নিজের লক্ষ্য অর্জন করেছেন তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, স্টিভেন নিউম্যান প্রথম ব্যক্তি, যিনি হেঁটে বিশ্ব ভ্রমণ করেছেন। সর্বশেষ ১৯৯৮ সালে এ রেকর্ড গড়েন কার্ল বুশবাই নামের একজন। তাদের দুজনের অভিজ্ঞতা জানার পর হেঁটে বিশ্বভ্রমণে বের হওয়ার ইচ্ছা জাগে টমের। এরপর প্রস্তুতি নেয়ার পালা। অবশেষে ইচ্ছা পূরণে বেরিয়ে পড়েন। তবে তখনও জানতেন না নিজের স্বপ্ন পূরণের এ যাত্রায় সঙ্গী হিসেবে পেয়ে যাবেন একটি কুকুরকে।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ