ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

দেড় লাখ কর্মী নেবে ইতালি, বাংলাদেশিদের বড় সুযোগ

প্রকাশনার সময়: ০৩ এপ্রিল ২০২৪, ১০:৫৫
ছবি- সংগৃহীত

চলতি বছর ১ লাখ ৫১ হাজার বিদেশি শ্রমিক নেবে ইতালি সরকার। যেখানে এরই মধ্যে প্রায় সাত লাখ আবেদন জমা পড়েছে। জানা গেছে, শুরুর দিকে যারা আবেদন করেছেন তাদের অনেকেই বাংলাদেশি। বিশেষজ্ঞদের ধারণা, আগে আসলে আগে পাবেন ভিত্তিতে স্পন্সর ভিসায় এগিয়ে আছেন বাংলাদেশিরা।

কৃষি ও শিল্প ক্ষেত্রে চাহিদা মেটাতে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখো শ্রমিক নেয় ইতালি। ২০২৩ থেকে ২০২৫ সালের ভেতর সাড়ে ৪ লাখের বেশি শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এরই ধারাবাহিকতায় চলতি বছর দেড় লাখের বেশি শ্রমিক কোটা নির্ধারণ করে দেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ১৮, ২১ এবং ২৫ মার্চ তিন ক্যাটাগরিতে আবেদনপত্র জমা দেয়া শুরু হয়েছে। এরই মধ্যে সাত লাখের মতো আবেদনপত্র জমা পড়েছে বলে জানান সংশ্লিষ্টরা। এ তিন ক্যাটাগরিতে আবেদন করেছেন এক লাখের বেশি বাংলাদেশি।

ইমিগ্রেশন বিশেষজ্ঞরা জানান, অতীতের স্পন্সর ভিসার জন্য যারা আগে আবেদন করেছেন, অধিকাংশ ক্ষেত্রে তারাই জয়ী হয়েছেন। আশার বিষয় হলো, এবারও বাংলাদেশের অনেকেই এগিয়ে রয়েছেন। তারা দ্রুত আবেদনপত্র দাখিলে সক্ষম হয়েছেন বলে জানা গেছে।

অন্যদিকে, মালিক ও নিয়োগকর্তার কোম্পানির যদি অর্থনৈতিকভাবে ভালো হয়, তাহলে কিছুটা বিলম্বে আবেদন করলেও স্পন্সর ভিসা পাওয়ার সুযোগ রয়েছে দেশটির আইনে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ