ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

আমাদের দর্শন হতে হবে মুক্তিযুদ্ধের চিন্তা চেতনার: সাদেকা হালিম

প্রকাশনার সময়: ১৭ এপ্রিল ২০২৪, ২১:৫৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, আমাদের দর্শন হতে হবে মুক্তিযুদ্ধের চিন্তা চেতনার উপর ভিত্তি করে। যদি আমাদের চিন্তা চেতনায় অপশক্তির প্রবেশ ঘটাই, মৌলবাদকে চাষ করি, জঙ্গী সন্ত্রাসকে নিয়ে আসি তাহলে কিছুই পরিষ্কার হবে না।

বুধবার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আয়োজনে কেন্দ্রীয় মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা এবং বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র’ শীর্ষক সেমিনারে এই কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে সাদেকা হালিম বলেন, আমাদের স্বাধীনতার ইতিহাস অনেক দৃঢ় যা আমাদের শিক্ষার্থীদের কাছে তুলে ধরতে পারছি না, যে কারনে ইতিহাস বিকৃত হচ্ছে। শিক্ষার্থীদের এই সংক্রান্ত সঠিক ইতিহাস পড়তে ও জানতে হবে এবং সম্পৃক্ততা বাড়াতে হবে।

এইপ্রেক্ষিতে জবি উপাচার্য বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস নিয়ে এধরণের সেমিনার আরো বেশি সংখ্যায় আয়োজনের উপর গুরুত্বারোপ করেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট প্রাবন্ধিক ও সাংবাদিক জনাব শাহরিয়ার কবির। এসময় তিনি স্বাধীনতার ঘোষনাপত্রকে বাংলাদেশের জন্মসনদ উল্লেখ করেন।

মূল প্রবন্ধের উপর বিশেষ আলোচনায় ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম বলেন, স্বাধীনতার ষোষণাপত্রের উপর বাংলাদেশ দাঁড়িয়ে আছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুর্শিদা বিনতে রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোছা. খোদেজা খাতুন।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান, রেজিস্ট্রার, প্রভোস্ট, প্রক্টর, শিক্ষক সমিতি এবং শিক্ষক-শিক্ষার্থীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ