ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি 

প্রকাশনার সময়: ৩০ এপ্রিল ২০২৪, ১৬:০০ | আপডেট: ৩০ এপ্রিল ২০২৪, ১৬:২২

সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ উঠল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৮৫ সালে আবহাওয়া অফিস প্রতিষ্ঠার পর থেকে এটাই দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দেশের চলতি মৌসুমের এবং চুয়াডাঙ্গায় এ যাবৎ কালের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী, এই জেলায় ২০১৪ সালের ২১ মে সবচেয়ে বেশী তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর গত ১০ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ছিল গত বছরের ১৯ ও ২০ এপ্রিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া পর্যায়ক্রমে ২০১৫ সালের ২২ মে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ২০১৬ সালের ১১ ও ২২ এপ্রিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ২০১৭ সালের ৩ এপ্রিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ২০১৮ সালের ১৮ জুন ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, ২০১৯ সালের ২৮ এপ্রিল ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ২০২০ সালের ৭ এপ্রিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ২০২১ সালের ২৫ এপ্রিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং ২০২২ সালের ২৪ ও ২৫ এপ্রিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা পৌর এলাকার বেলগাছী গ্রামের রিক্সা চালক খোকা মিয়া বলেন, রিক্সা নিয়ে রোদে গেলে মনে হচ্ছে গায়ের চামড়া পুড়ে যাচ্ছে। দুই-একটি ভাড়া মারার পর একটু করে বিশ্রাম নিতে হচ্ছে।

চুয়াডাঙ্গা বড় বাজার ফেরী ঘাট রোডে লেবারের কাজ করেন হাজরাহাটি গ্রামের রমজান আলী তিনি জানান, সকাল ৬ টার দিকে কাজ করার উদ্দ্যেশে শহরে আসি। সকাল সকাল কাজ করলে কিছুটা আয় হয়। পরে সূর্যের তাপে কাজ করা যায় না। এপ্রিলের তাপপ্রবাহে কারণে রোগবালাই বেড়েই চলেছে। সরকারি- বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে বিপুলসংখ্যক মানুষ চিকিৎসা নিচ্ছেন।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানিয়েছেন, মঙ্গলবার সকাল ৯ টায় ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সে সময় বাতাসের আর্দ্রতা ছিল শতকরা ৫৬ শতাংশ। এরপর বেলা ১২ টায় তাপমাত্রা দাড়ায় ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাস আর্দ্রতা ছিল ১৪ শতাংশ। বেলা ৩ টায় সর্বকালের রেকর্ড ভেঙ্গে তাপমাত্রা রেডর্ক করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সেইসাথে বাতাসের আর্দ্রাতার পরিমাণ ছিল ১২ শতাংশ।

তিনি আরও বলেন, এপ্রিল দেশের উষ্ণ মাস। এ মাসে গরম বেশি। এছাড়াও গরম বেশি অনুভূত হওয়ার কারণ বাতাসের আর্দ্রতা বেশি। সকলকে সাবধানে থাকার অনুরোধও জানান তিনি।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ