ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঢাকা উত্তরে ৯ পশুর হাট

প্রকাশনার সময়: ২৬ এপ্রিল ২০২৪, ১৮:১৫

কোরবানির ঈদের আগে রাজধানীতে পশুর হাটকেন্দ্রিক একটি উৎসবের আমেজ সৃষ্টি হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু ও ছাগলসহ নানা পশু রাজধানীর হাটগুলোয় বিক্রির জন্য তোলা হয়। ক্রেতা-বিক্রেতাদের সরব উপস্থিতিতে সরগরম হয়ে ওঠে পশুর হাটগুলো। এমন সব আয়োজনে আরও মাত্রা যোগ করতে এবারের ঈদুল আযহা উপলক্ষে রাজধানীতে বিভিন্ন স্থানে বসতে যাচ্ছে হাট। তারই অংশ হিসেবে এবার ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় বসতে যাচ্ছে ৯টি অস্থায়ী পশুর হাট। এছাড়া উত্তর সিটির গাবতলী স্থায়ী হাটেও কেনা-বেচা হবে কোরবানির পশু।

যে ৯ স্থানে বসবে হাট: এবারের অস্থায়ী হাটগুলোর মধ্যে রয়েছে- ভাটারা সুতিভোলা খাল সংলগ্ন খালি জায়গা (ভাটারা সুতিভোলা), কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউ বাজার এলাকার খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গা, মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬ (ইস্টার্ন হাউজিং) এর খালি জায়গা, মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন খালি জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রাহমান নগর আবাসিক প্রকল্পের জায়গা এবং খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্ট সংলগ্ন পাড়ার খালি জায়গা।

কোন হাটের মূল্য কত?

উত্তর সিটির আওতাধীন এলাকায় অস্থায়ী প্রতিটি হাটের সরকারি ইজারা মূল্যের ১০ শতাংশ টাকা পরিচ্ছন্নতা ফি বাবদ পরিশোধ করতে হবে। ভাটারা সুতিভোলা খাল সংলগ্ন খালি জায়গার (ভাটারা সুতিভোলা) হাটের সরকারি মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৭০ লাখ। পাশাপাশি অফেরতযোগ্য শিডিউল মূল্য ধরা হয়েছে ৭৪ হাজার ৬০০ টাকা।

কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ১ কোটি ৩৭ লাখ ৫০০ টাকা আর শিডিউল মূল্য ২৮ হাজার ১০০ টাকা।

উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউ বাজার এলাকার খালি জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ৬ কোটি টাকা এবং শিডিউল মূল্য ১ লাখ ২০ হাজার ৬০০ টাকা।

বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গার হাটের দাম ধরা হয়েছে ১ কোটি ৭৪ লাখ দুই হাজার ৭২৭ টাকা আর শিডিউল মূল্য ৩৫ হাজার ৫০০ টাকা।

মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬ (ইস্টার্ন হাউজিং) এর খালি জায়গার হাটের দাম ১ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৪৬০ টাকা এবং শিডিউল মূল্য ২৮ হাজার ২০০ টাকা।

মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গার হাটের সরকারি মূল্য ২ কোটি ২০ লাখ টাকা এবং শিডিউল মূল্য ৪৪ হাজার ৬০০ টাকা।

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন খালি জায়গার হাটের দাম ৬০ লাখ ৭০ হাজার টাকা এবং শিডিউল মূল্য ১২ হাজার ৮০০ টাকা।

৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রাহমান নগর আবাসিক প্রকল্পের জায়গার হাটের দাম ১৬ লাখ ৫০ হাজার টাকা এবং শিডিউল মূল্য ৩ হাজার ৯০০ টাকা।

খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্ট সংলগ্ন পাড়ার খালি জায়গার হাটের দাম ৩০ লাখ ২১ হাজার টাকা এবং শিডিউল মূল্য ৬ হাজার ৭০০ টাকা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম জানান, প্রাথমিকভাবে আমরা এই নয়টি হাট বসানোর জন্য ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছি। তবে কর্তৃপক্ষ যেকোনো হাট বাতিল বা সংযোজন করতে পারে।

তিনি আরও জানান, পশুর হাটে ক্রেতা ও বিক্রেতাদের অনলাইনে পশু কেনা-বেচার জন্য উৎসাহিত করতেও আমরা কাজ করে যাচ্ছি। বিক্রেতার অনলাইন প্ল্যাটফর্ম এবং এটিএম বুথ ব্যবহার করে টাকা তোলা, পাঠানো ও স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ