ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

কোক স্টুডিওর বিরুদ্ধে অভিযোগ, প্রতিবাদে মানববন্ধন

প্রকাশনার সময়: ০৬ মে ২০২৪, ১৭:০০

সঙ্গীতের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নেত্রকোনার বিখ্যাত বাউল সাধক রশিদ উদ্দিনের লেখা একটি গান ‘কোক স্টুডিও’ অনৈতিকভাবে বাউল আব্দুল খালেক দেওয়ানের লেখা বলে প্রচারের অভিযোগ এনে এবং এর বিচার দাবি করে সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেছেন নেত্রকোনার সাহিত্য ও সংস্কৃতিকর্মীরা।

সোমবার (৬ মে) সকাল ১১টার দিকে জেলা প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

‘মাগো মা ঝিগো ঝি করলে কি রঙ্গে ভাঙ্গা নৌকা বাইতে দিলে গাঙ্গে, গোমাই নদী নষ্ট করল ঐ না কোলাবেঙ্গে’- এই গানটি প্রায় শত বছর ধরেই বাউল রশিদ উদ্দিনের লেখা হিসেবে গাওয়া হচ্ছে। এই গানটি যে বাউল রশিদ উদ্দিনের নিজের হাতে লেখা তারও প্রমাণ রয়েছে- সেই লেখা কাগজ সাংবাদিক সম্মেলনে উপস্থাপনও করা হয়।

সংবাদ সম্মেলন সাবেক সংসদ সদস্য ছবি বিশ্বাস, বাউল রশিদ উদ্দিনের ছেলে আবু আনসার কালা মিয়া, নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান, লোকজ সংস্কৃতি গবেষক গোলাম মোস্তফা, জেলা উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমান ও ইউরো আনিস।

সাবেক এমপি ছবি বিশ্বাস বলেন, ‘মাগো মা ঝিগো ঝি’ গানটি নেত্রকোণার বাউল সাধক প্রয়াত রশিদ উদ্দিনের সৃষ্টি। বাংলার ভাটি বা হাওরাঞ্চলে তিনি মালজোড়া গানের অমর সাধক। এই জনপদের মাটি থেকে উঠে এসেছে এই গান। গানের কথায় কথায় এই অঞ্চলের ছোঁয়া রয়েছে। সম্প্রতি কোক স্টুডিও দুটি শব্দ এদিক সেদিক করে এই গানটি বাউল আব্দুল খালেক দেওয়ানের নামে চালিয়ে দেওয়া হয়েছে, যা সম্পূর্ণ অনৈতিক এবং শাস্তিযোগ্য অপরাধ।

এসময় বক্তারা দাবি করেন, বাউল রশিদ উদ্দিনের গান অবিলম্বে ওনার স্ব-নামেই প্রচার করাসহ কোক স্টুডিওকে ক্ষমা চাইতে হবে। এর অন্যথা হলে সংস্কৃতিকর্মীরা কঠোর আন্দোলনসহ আইনগত পদক্ষেপ নেওয়ার হুশিয়ারি দেন।

পরে প্রেসক্লাব সড়কে মানববন্ধন করেন আন্দোলনকারীরা।

বিশিষ্ট চলচ্চিত্রকার ব্যক্তিত্ব নাট্যকার হুমায়ূণ আহমেদের ছবি ‘শ্রাবণ মেঘের দিনে’ বারি সিদ্দিকীর পরিবেশনায় বাউল রশিদ উদ্দিন রচিত ‘মানুষ ধর মানুষ ভজ শোন বলিরে পাগল মন, মানুষেরই ভিতরে মানুষ করিতেছে বিরজন’ গানটির জন্য বাউল রশিদ ১৯৯৯ সালে সঙ্গীত বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

শুক্রবার (৩ মে) কোক স্টুডিও বাংলার তৃতীয় সিজনের দ্বিতীয় গান ‘মা লো মা’ মুক্তি পায়। মুক্তি পাওয়া গানটিতে অংশ নিয়েছেন প্রীতম হাসান, সাগর দেওয়ান, আরিফ দেওয়ান ও আলী হাসান।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ