ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

‘ইসরায়েলি ভাস্কর থেকে ইউনূসের পুরস্কার গ্রহণ দুঃখজনক’

প্রকাশনার সময়: ২৮ মার্চ ২০২৪, ১৬:৩৩ | আপডেট: ২৮ মার্চ ২০২৪, ১৬:৩৬

ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কার পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। তবে, গাজায় নির্বিচারে মানুষ হত্যার মধ্যে একজন ইসরায়েলি ভাস্করের কাছ থেকে পুরস্কার গ্রহণ করা খুবই দুঃখজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, ইউনূস সেন্টারের পক্ষ থেকে বলা হয়েছে, ইউনেস্কো পুরস্কার দিয়েছে। আসলে এটি ইউনেস্কোর কোনো পুরস্কার নয়। এটি আজারবাইজানের বাকুতে ইউনেস্কোর সংশ্লিষ্ট একটি সম্মেলনে মিজ হেদভারসের নামে একজন ভাস্কর, যিনি ইসরায়েলি; তিনি একটি পুরস্কার দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবার (২৮ মার্চ) সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ড. ইউনূস সাহেবের প্রতি শ্রদ্ধা ও সম্মান দুটো রেখেই বলতে চাই, তিনি শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। কিন্তু গাজায় যে আজকে নির্বিচারে মানুষ হত্যা করা হচ্ছে, নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে। সেটি নিয়ে তিনি একটি শব্দ উচ্চারণ করেন না। একটি প্রতিবাদ তিনি জানান না। বরং ইসরায়েলি একজন ভাস্করের কাছ থেকে তিনি পুরস্কার গ্রহণ করলেন।

ড. হাছান বলেন, এটি কি? এটার অর্থ কী দাঁড়ায়? এই সময়ে ইসরায়েলি একজন ভাস্করের পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করে গাজায় নির্বিচারে নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে, মানবতা ও মানবাধিকার ভূলুণ্ঠিত করা হচ্ছে, সেখানে মানবতার বিরুদ্ধে অপরাধ সংগঠিত হচ্ছে— সেটিকেই প্রকারান্তরে সমর্থন দেওয়া নয়?

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ