ঢাকা, বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ থেকেও দেখা যাবে কী 'শয়তান ধূমকেতু'?

প্রকাশনার সময়: ১৮ এপ্রিল ২০২৪, ১২:১৮ | আপডেট: ১৮ এপ্রিল ২০২৪, ১৪:৫৬

মহাজাগতিক এক বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। আমরা অনেকেই ধুমকেতু বা হ্যালির ধূমকেতু সম্পর্কে শুনেছি। মুলত ৭৬ বছর পর পর পৃথিবীতে হ্যালির ধূমকেতুর দেখা মেলে। এছাড়াও প্রতি শতাব্দীতে কমবেশি বেশ কয়েকবার অন্যান্য ধূমকেতুকে আকাশে দেখা মেলে। একটা লম্বা সময় পর এবার আকাশে দেখা যাবে এই দৃশ্য। আগামী ২১ এপ্রিল বহুল কাঙ্ক্ষিত একটি ধূমকেতু দেখা যাবে। তবে সেটা হ্যালির ধূমকেতু নয়, এদিন 'শয়তান ধূমকেতু' বা 'ডেভিল কমেট' দেখবে বিশ্ববাসী। ৭১ বছর পর সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করতে যাচ্ছে কমেট ১২পি/পনস-ব্রুকস নামের এ ধূমকেতুটি। ফলে ধুমকেতুটি এবার বাংলাদেশ থেকেও দেখার সুযোগ থাকছে।

রাজশাহী অ্যাস্ট্রোনমি সেন্টার এবং বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন বিরল এই ধূমকেতু পর্যবেক্ষণের যৌথ উদ্যোগ নিয়েছে।

সংস্থাটির পক্ষ থেকে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বলা হয়, ধূমকেতুটি আগামী ২১ এপ্রিল সূর্যাস্তের সময় থেকে ঘণ্টাখানেক আকাশে অবস্থান করবে। ওই দিন সন্ধ্যা সোয়া ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত রাজশাহীর পদ্মাপাড়ের টি-বাঁধে ধূমকেতু পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করা হয়েছে। আগ্রহী সবার জন্য ধূমকেতু পর্যবেক্ষণ ক্যাম্পটি উন্মুক্ত থাকবে। এর পাশাপাশি বৃহস্পতি গ্রহ এবং চাঁদ দেখার আয়োজনও থাকবে।

আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে পর্যবেক্ষণ ক্যাম্পটি পরিচালিত হবে বলেও এতে জানানো হয়। একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, জ্যোতির্বিজ্ঞানী ধূমকেতুটিকে নাম দিয়েছেন ১২পি/পনস-ব্রুকস বা 'ডেভিল কমেট' অর্থাৎ 'শয়তান ধূমকেতু'। কারণ, সূর্যের কাছাকাছি ধূমকেতুটি দেখতে কিছুটা শয়তানের শিংয়ের মতো হয়।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ