ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫

প্রথমবারের মত চাঁদে নামলো ‘ব্যক্তিগত’ মহাকাশযান

প্রকাশনার সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২

প্রথমবারের মতো চাঁদে অবতরণ করলো ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের একটি মহাকাশযান। একইসঙ্গে এই অবতরণের মধ্য দিয়ে ৫০ বছরের মধ্যে প্রথম কোনো মার্কিন মহাকাশযান চাঁদে পৌঁছানোর সাফল্য পেলো।

বিবিসির খবরে বলা হয়েছে, ১৯৭২ সালের অ্যাপোলো অভিযানের পর চাঁদের বুকে যাওয়া প্রথম মার্কিন মহাকাশযানটির নাম ‘ওডিসিয়াস’। কার্যকারিতার দিক থেকে এটি একটি রোবটের মতই। প্রথম দিকে কোনও নিশ্চিতকরণ সংকেত না থাকায় নিয়ন্ত্রকদের অপেক্ষা করতে হয় কয়েক মিনিট। মানুষবিহীন এই মহাকাশযানটি বাংলাদেশ সময় শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ভোর সাড়ে পাঁচটার দিকে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে।

এর আগে বুধবার (২২ ফেব্রুয়ারি) এটি চাঁদের অক্ষে প্রবেশ করেছিল। তারপর একটি দুর্বল সংকেত পান তারা। নিয়ন্ত্রণকক্ষ থেকে অবতরণের বিষয়টি নিশ্চিত হতে একটু সময় লাগছিল। কারণ, একেবারে শেষ মুহূর্তে কোনো সিগন্যাল পাওয়া যাচ্ছিল না। তবে কয়েক মিনিটের অপেক্ষার পর একটি সংকেত পেয়ে নিশ্চিত হন সংশ্লিষ্টরা।

ওডিসিয়াসের ফ্লাইট ডিরেক্টর টিম ক্রেন অবতরণের প্রথম ঘোষণাটি দেন। তিনি বলেন, ‘এখন আমরা কোনো রকম সংশয় ছাড়াই নিশ্চিত করে বলতে পারি, আমাদের যন্ত্রপাতি চাঁদের পৃষ্ঠে এবং ট্রান্সমিশন শুরু হয়েছে।’

এ ঘোষণার সাথে সাথেই কোম্পানির কর্মীদের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে।

টিম ক্রেন জানান, শুধু বাণিজ্যিক মহাকাশ অভিযানের ক্ষেত্রেই নয়, সার্বিকভাবেই মার্কিন মহাকাশ কর্মসূচির জন্যই এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।

যুক্তরাষ্ট্রের সর্বশেষ চন্দ্রাভিযানের কথা বলতে ফিরে যেতে হবে সেই ১৯৭২ সালে। অ্যাপোলো মিশনের অংশ হিসেবে পৃথিবীর একমাত্র উপগ্রহের জমিনে ঠাঁই করে নিয়েছিল তাদের মহাকাশ যান। ওডিসিয়াসে করে ছয়টি বৈজ্ঞানিক যন্ত্র পাঠিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। অবতরণের পর সংস্থাটির প্রধান বিল নেলসন এই ‘সাফল্যের’ জন্য অভিনন্দন জানাতে দেরি করেননি। তিনি বলেন, ‘এর মধ্য দিয়ে চাঁদে প্রত্যাবর্তন করলো যুক্তরাষ্ট্র।’

এর আগে যুক্তরাষ্ট্রের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান ইনটুইটিভ মেশিনসের একটি মহাকাশযান গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করেছে। ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করা হয় ‘ওডিসিয়াস’ নামের এ মহাকাশযানটি।

প্রসঙ্গত, এর আগে যত মহাকাশযান চাঁদে অবতরণ করছে সেসব রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নাসার অধীনে ছিল। এই যানটি সফলভাবে চাঁদে অবতরণ করায় চাঁদে গমনকারী প্রথম ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের স্বীকৃতি পেলো ওডিসিয়াসের মালিক ইনটিউটিভ মেশিনস্‌।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ