ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জিলকদ ১৪৪৫

দেশজুড়ে বিএনপির গণমিছিল অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ২৪ ডিসেম্বর ২০২২, ১৯:৪৫ | আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২, ১৯:৫০

গণতন্ত্র পুনরুদ্ধার ১০ দফা দাবিতে দেশজুড়ে গণমিছিল অনুষ্ঠিত হয়েছে বিএনপির। বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো সংবাদে থাকছে আরও বিস্তারিত।

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে বিএনপির গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৪ ডিসেম্বর) দুপুরে জেলা বিএনপির অফিস থেকে গণমিছিলটি বের হয়ে চৌরাস্তা দিয়ে নরেশ চৌহান সড়ক দিয়ে কালিবাড়ি মোড় প্রদক্ষিণ করে আবার বিএনপি অফিসে এসে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা যুবদলের সভাপতি আবু নুর তুহিন, জেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমান, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, দফতর সম্পাদক মামুনুর রশিদ, অর্থ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ হোসেন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহবুব হোসেন, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, জেলা মহিলা দলের সভাপতি প্যারিস, সেচ্ছাসেবক দলের সভাপতি নুরুজ্জামান নুর, সাধারণ সম্পাদক সোহেল রানা, জেলা ছাত্রদলের সভাপতি কায়েসসহ আরো অনেকে৷

নাটোর

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর নেতৃত্বে নাটোরে অনুষ্ঠিত হয়েছে গণমিছিল।

মিছিলটি দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে জেলার গুরুত্বপূর্ণ এলাকা পরিদর্শন শেষে পুনরায় দলীয় কার্যালয়ের সামনে এসে সমাবেশে শেষ হয়।

শনিবার (২৪ ডিসেম্বর) নাটোরে গণমিছিল শেষে সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় রুহুল কুদ্দুস তালুকদার দুলু। জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন জেলা বিএনপর সদস্য সচিব রহিম নেওয়াজ, সাবেক সংসদ সদস্য কাজী গোলাম মোর্শেদ, দুলু স্ত্রী ও জেলা বিএনপির যুগ্ম আহবায়ক সাবিনা ইয়াসমিন ছবি, ফরহাদ আলী দেওয়ান শাহিন, সাবেক পৌর মেয়র কাজী শাহ আলম প্রমুখ।

দিনাজপুর

দিনাজপুরে জেলা বিএনপির আয়োজনে গণ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বিএনপির গণমিছিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, বিএনপি রংপুর বিভাগীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট মোফাজ্জল হোসেন দুলাল, সাধারণ সম্পাদক বখতিয়ার আহমেদ কচি।

ব্রাহ্মণবাড়িয়া

বর্তমান সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের প্রথম দিনে ব্রাহ্মণবাড়িয়ায় গণমিছিল করেছে জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

শনিবার সকালে শহেরর সরকারি কলেজ মোড় থেকে বিপুল সংখ্যক নেতাকর্মীদের অংশগ্রহণে গণমিছিলটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পাওয়ার হাউজ রোড মোড় এসে শেষ হয়।

পরে বিক্ষোভ সমাবেশে জেলা বিএনপির আহ্বায়ক মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাবেক সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি, সাবেক সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন, সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজসহ জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

খুলনা

খুলনায় শনিবার বিকেলে (২৪ ডিসেম্বর) বিএনপির গণমিছিল পূর্ব সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান।তিনি বলেন, আপনাদেরকে ইতিহাসের কিছু সত্য জানাতে এসেছি। ১৯৯৬ সালে আমরা ক্ষমতায় থাকতে একটি নির্বাচন দেই। এরপর আরেকটি নির্বাচন হয়, যার আগে পল্টনে এমন একটি সমাবেশ থেকে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন।

খুলনা মহাগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনার সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন ড. মঈন খান। বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল। বিশেষ অতিথি ছিলেন, খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু ও খান রবিউল ইসলাম রবি।

মহানগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন ও জেলা সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন আমীর এজাজ খান, মো. তারিকুল ইসলাম জহির, আবু হোসেন বাবু, খান জুলফিকার আলী জুলু, স ম আব্দুর রহমান, সাইফুর রহমান মিন্টু, সৈয়দা রেহানা ঈসা, মোল্লা খায়রুল ইসলাম, কাজী মাহমুদ আলী, শের আলম সান্টু, মোস্তফা উল বারী লাভলু, আবুল কালাম জিয়া, মোল্লা মোশারফ হোসেন মফিজ, বদরুল আনাম খান, অধ্যাপক মনিরুল হক বাবুল, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, আশরাফুল আলম খান নান্নু, মাসুদ পারভেজ বাবু, শামসুল আলম পিন্টু, শেখ সাদী, হাসানুর রশিদ মিরাজ, এনামুল হক সজল প্রমুখ।

সমাবেশ শেষে একটি মিছিল থানার মোড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণের পর কেসিসি মার্কেট চত্বরে গিয়ে শেষ হয়।

চাঁদপুর

চাঁদপুর শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে শহরের চিত্রলেখা মোড়ে জেলা বিএনপি আয়োজনে গণমিছিল পূর্বে সংক্ষিপ্ত সমাবেশে অনুষ্ঠিত হয়েছে। এত প্রধান অতিথি ছিলেন, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা মণ্ডলীর সদস্য জয়নুল আবদিন ফারুক।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ আমাদের নেতা শহীদ জিয়াউর রহমান চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন। সে ঘোষণায় উজ্জীবীত হয়ে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম। সেই স্বাধীনতার সুফল আজ আওয়ামী লীগ শেষ করে দিয়েছে। তাই আমাদের মিছিলের স্লোগান হবে আর তোমাদের ক্ষমতায় থাকতে দিতে চায় না দেশের মানুষ। স্লোগান হবে তেল ও বিদ্যুতের দাম কমাতে হবে।

সমাবেশে আরো বক্তব্য রাখেন চাঁদপুর জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিক ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সেলিম উল্যাহ সেলিম।

চাঁদপুর- ৫ আসনের সাবেক এমপি লায়ন হারুনুর রশিদ, জেলা বিএনপির সাবেক যুগ্ম আহবায়ক মুনির চৌধুরী, খলিলুর রহমান গাজী, সাবেক সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন খান বাবুল, সদর উপজেলা বিএনপির সভাপতি শাহজালাল মিশন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর খান, শহর বিএনপির সভাপতি আক্তার হোসেন মাঝি, সাধারণ সম্পাদক অ্যাড. হারুনুর রশিদসহ জেলা, সদর, শহর ও বিভিন্ন উপজেলা বিএনপি এবং অঙ্গসহযোগী সংগঠনের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

সমাবেশ শেষে চিত্রলেখার মোড় থেকে একটি গণমিছিল হাজী মহসীন রোড ও মুক্তিযোদ্ধা সড়ক হয়ে শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ