ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

সারাদেশে ধর্ষণের শিকার ৯৩৬ নারী : আসক

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২২, ১৯:৩৩ | আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২, ১৯:৩৯

২০২২ সালে সারাদেশে ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৯৩৬ নারী। এর মধ্যে ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ৪৭ জন। আর ধর্ষণের পর আত্মহত্যা করেছেন সাত জন। ২০২১ সালে ধর্ষণের শিকার হয়েছিলেন ১ হাজার ৩২১ নারী।

শনিবার (৩১ ডিসেম্বর) ‘মানবাধিকার পরিস্থিতি ২০২২ : আসক-এর পর্যবেক্ষণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক নূর খান লিটন, পরিচালক নীনা গোস্বামী ও সমন্বয়কারী আবু আহমেদ ফয়জুল কবির। আসকের সিনিয়র সমন্বয়ক আবু আহমেদ ফয়জুল কবীর প্রতিবেদন পাঠ করে শোনান।

প্রতিবেদনে বলা হয়, এ বছর পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ৪৭৯ নারী। এর মধ্যে নির্যাতনের কারণে মারা যান ২৯২ জন এবং আত্মহত্যা করেন ৯৭ জন। আগের বছর ২০২১ সালে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছিলেন ৬৪০ নারী। রাজনৈতিক সহিংসতার বিষয়ে প্রতিবেদনে বলা হয়, জাতীয় পত্রিকায় প্রকাশিত রাজনৈতিক সহিংসতার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, রাজনৈতিক সংঘাত ও সহিংসতার ঘটনা ঘটেছে মোট ৪৭৯টি। এতে নিহত হয়েছেন ৭০ জন এবং আহত হয়েছেন প্রায় ৬৯১৪। আর চলতি বছরে ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় আটটি বিভাগের মধ্যে শুধু রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা- এই তিনটি বিভাগেই মামলা হয়েছে ২ হাজার ২৪৯টি। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ১৯ জন। এছাড়া ক্রসফায়ার/বন্দুকযুদ্ধ/গুলি বিনিময়ের ঘটনায় নিহত হয়েছেন চার জন।

হেফাজতে নির্যাতনের বিষয়ে প্রতিবেদনে বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে নিহত হয়েছেন ১৫ জন। এর মধ্যে গ্রেফতারের পর আইনশৃঙ্খলা বাহিনীর শারীরিক নির্যাতনে চার জন, হার্ট অ্যাটাকে একজন এবং গ্রেফতারের আগে শারীরিক নির্যাতনে চার জন মারা যান। এছাড়া থানা হেফাজত আত্মহত্যা করেছেন দুজন এবং অসুস্থ হয়ে মারা যান চার জন। কারা হেফজতে অসুস্থতাসহ বিভিন্ন কারণে মারা গেছেন ৬৫ জন, ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে ১৬ জনসহ মোট ২৩ জন বাংলাদেশি সীমান্তে নিহত হয়েছেন। বিদায়ী বছরে গণপিটুনির ঘটনায় নিহত হয়েছেন ৩৬ জন। বছরজুড়ে ২২৬ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হয়রানি, হুমকি ও পেশাগত কাজ করতে গিয়ে বাধার সম্মুখীন হয়েছেন। যাদের মধ্যে পেশাগত দায়িত্ব পালনকালে হামলার শিকার হয়েছেন অন্তত ৭৯ জন সংবাদকর্মী। দুর্বৃত্তদের গুলিতে কুমিল্লায় নিহত হয়েছেন এক সাংবাদিক। দেশের বিভিন্নস্থানে হিন্দু সম্প্রদায়ের পূজামণ্ডপ এবং বাড়ি-ঘর, ব্যবসা-প্রতিষ্ঠান ও মন্দির ভাঙচুর-অগ্নিসংযোগের ১২টি ঘটনা ঘটে। এসব ঘটনায় হিন্দু সম্প্রদায়ের কমপক্ষে পাঁচ জন আহত হয়েছেন।

অন্যদিকে ২০২২ সালে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন মোট ১৭৪ নারী। এর মধ্যে শারীরিক নির্যাতনের পর হত্যার শিকার হন ৭৯ নারী এবং আত্মহত্যা করেন ৭ নারী। চলতি বছর শারীরিক নির্যাতনের কারণে মৃত্যু, ধর্ষণের পরে হত্যা, ধর্ষণ চেষ্টায় ব্যর্থ হয়ে হত্যা, অপহরণ ও নিখোঁজের পর হত্যাসহ বিভিন্ন কারণে নিহত হয় মোট ৫১৬ শিশু। গত বছর নিহত শিশুর সংখ্যা ছিল ৫৯৬ জন। এছাড়া ২০২২ সালে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয় ১ হাজার ৮৮ শিশু। এর মধ্যে ধর্ষণের শিকার হয় ৫৬০ জন শিশু, ধর্ষণ চেষ্টা ও যৌন হয়রানির শিকার হয় ১০০ জন শিশু এবং বলাৎকারের শিকার হয়েছে ৫২ ছেলে শিশু।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ