ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

রোনালদোর পর্তুগালের সামনে সুইজারল্যান্ড

প্রকাশনার সময়: ০৭ ডিসেম্বর ২০২২, ০০:৫২

বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় রাউন্ডে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের সামনে সুইজারল্যান্ড।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) দিবাগত রাত ১টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

কাতার বিশ্বকাপে গ্রুপ 'এইচ' থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে পর্তুগাল। ঘানার বিপক্ষে ৩-২ গোলের জয় দিয়ে আসর শুরু করা পর্তুগাল দ্বিতীয় ম্যাচে হারায় লুইস সুয়ারেজ-কাভানির উরুগুয়েকে। তবে তৃতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরে যায় পর্তুগাল।

নজর কাড়তে পারেন যারা:

বের্নাডো সিলভা: ম্যানচেস্টার সিটির জার্সিতে বের্নার্ডো সিলভা কাটাচ্ছেন দারুণ সুসময়। অ্যাাটকিং মিডফিল্ডার, উইঙ্গার বা সেকেন্ড স্ট্রাইকারের ভূমিকায় সমান তালে খেলতে পারেন সিলভা। ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলার মতে, বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার তিনি। তার মতে, শুধু গোল-অ্যাসিস্ট দিয়ে মাঠে তার ইমপ্যাক্ট বোঝানো সম্ভব নয়। গত মৌসুমে ম্যানসিটির লিগ জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সিলভার।

পর্তুগাল জাতীয় দলেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন ২৮ বছর বয়সী এই তারকা। যদিও জাতীয় দলের জার্সিতে নিজেকে ঠিক মেলে ধরতে পারেননি তিনি। তবে বিশ্বকাপে ভালো কিছু করতে হলে তার জ্বলে ওঠা জরুরি।

ব্রুনো ফার্নান্দেজ: বিশ্বকাপে পর্তুগালের আরেক গুরুত্বপূর্ণ তারকা ব্রুনো ফার্নান্দেজ। সিলভার দল ম্যানসিটির নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের প্রাণভ্রমরা এই অ্যাটাকিং মিডফিল্ডার। সময়ের অন্যতম সেরা এই তারকা ২০১৮ রাশিয়া বিশ্বকাপে করতে পারেননি তেমন কিছুই। নিজের ছায়া হয়ে ছিলেন ২০২০ ইউরোর আসরেও। ক্লাবের পারফরম্যান্সটা জাতীয় দলে কিছুতেই অনুরনিত করতে পারছেন না তিনি। তবে তার পরও নজর রাখতে হবে তার দিকে। নিজের দিনে ব্রুনো ধ্বংস করে দিতে পারেন সবচেয়ে শক্তিশালী রক্ষণদূর্গও।

রাফায়েল লিয়াও: রাফায়েল লিয়াও পর্তুগিজদের আরেক সম্ভাবনার নাম। এসি মিলানের এই ফরোয়ার্ড গত মৌসুমে ১১ বছর পর এসি মিলানকে জিতিয়েছেন সিরি 'আর শিরোপা। এ মৌসুমেও দুর্দান্ত ফর্মে আছেন ২৩ বছর বয়সী এই উইঙ্গার। ইউরোপের পরাশক্তিদের রাডারে থাকা তারকা বিশ্বকাপে ভালো কিছু করতে পারলে শীতকালীন দলবদলে হতে পারেন দলবদলের হটকেক।

ক্লাবে দারুণ পারফর্ম করে এরই মধ্যে জাতীয় দলেও জায়গা করে নিয়েছেন তিনি। জাতীয় দলের হয়ে বিশ্বকাপের মঞ্চেই পেয়েছেন ক্যারিয়ারের প্রথম গোল। পর্যাপ্ত গেমটাইম পেলে লিয়াও যে ভালো কিছু করবেন তা আশা করাই যায়।

সম্ভাব্য লাইন আপ

পর্তুগাল: (৪-৩-১-২): দিয়োগো কস্তা (গোলরক্ষক), জোয়াও ক্যানসেলো, রুবেন দিয়াস, পেপে, দিয়োগো দালত, উইলিয়াম কারভালহো, রুবেন নেভেস, বের্নার্দো সিলভা, ব্রুনো ফার্নান্দেস, ক্রিস্তিয়ানো রোনালদো, জোয়াও ফেলিক্স

সুইজারল্যান্ড: (৪-২-৩-১): গ্রেগর কোবেল (গোলরক্ষক), ম্যানুয়েল আকানজি, ফ্যাবিয়ান শার, রিকার্ডো রদ্রিগেজ, সিলভান উইডমার, গ্রানিত জাকা, রেমো ফ্রেউলার, জেরদান শাকিরি, জিব্রিল সো, রুবেন ভার্গাস, ব্রিল এমবোলো

প্রেডিকশন

কাগজে কলমে পর্তুগিজরা এগিয়ে থাকলেও সুইসরাও ঘটাতে পারে অঘটন। কোরিয়া ম্যাচের ভুল শুধরে না নামলে তাই কড়া মূল্য দিতে হতে পারে রোনালদোর দলকে। তবে তারকারা জ্বলে উঠলে অনেকটাই সহজ হয়ে পড়বে পর্তুগালের কাজ।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ