ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

আর্জেন্টিনার জার্সির রং আকাশি-সাদা কেন?

প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২২, ১৭:২৮

আর মাত্র একদিন পরেই শুরু হতে চলেছে ফিফা বিশ্বকাপ ২০২২। ২৩ নভেম্বর প্রথম ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরুর করবে আর্জেন্টিনা। তার আগে দেখে নিন ২ বারের বিশ্বজয়ীদের আাকশি-সাদা জার্সির ইতিহাস।

১৯৩০ বিশ্বকাপ থেকেই আর্জেন্টিনার খেলোয়াড়দের গায়ে শোভা পায় এই আকাশি-সাদা জার্সি। প্রথমবার বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল আর্জেন্টিনা। সেই সময় আকাশি-সাদা জার্সির সঙ্গে ঘন নীল রঙের শর্টস পড়ত ফুটবলাররা।

৭৮ বিশ্বকাপের পর থেকে আর্জেন্টাইন খেলোয়াড়েরা গাঢ় নীল শর্টস বাদ দিয়ে কালো শর্টস পরে খেলা শুরু করেন। মূলত আর্জেন্টিনার জার্সি তৈরি করে থাকে অ্যাডিডাস। ১৯৯৯ থেকে ২০০১ সাল বাদ দিয়ে প্রতিবার জার্সি তৈরি করে আসছে অ্যাডিডাস।

সমর্থকরা বলেন আকাশের সঙ্গে তুলনা করে তৈরি আর্জেন্টিনার জার্সি। আকাশের ‘আকাশি’ আর মেঘের ভেলার ‘সাদা’ রং। এই দুইয়ে মিলেই ম্যারাডোনা-মেসির দেশের ট্রেডমার্ক জার্সি।

২৩ তারিখ থেকে বিশ্বকাপ অভিযান শুরু করবে আর্জেন্টিনা। প্রথম ম্যাচে প্রতিপক্ষ সৌদি আরব। কাতার বিশ্বকাপে লিওনেল মেসিদের জার্সিটি ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের আদলে তৈরি। এ বারের জার্সিতেও গলার কাছে কালো বর্ডার দেওয়া আছে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ