ঢাকা, সোমবার, ৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলকদ ১৪৪৫
বাংলাদেশ-জিম্বাবুয়ে

আশা বাঁচাতে মরিয়া লড়াই

প্রকাশনার সময়: ৩০ অক্টোবর ২০২২, ০৮:৩৫

মুখোমুখি লড়াইয়ের হিসেবে এখনও অনেক এগিয়ে বাংলাদেশ। জিম্বাবুয়ের সঙ্গেই সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে টাইগাররা, ১৯ ম্যাচে জয় ১২টি। কিন্তু বিশ্বমঞ্চে যখন প্রথমবার মুখোমুখি হচ্ছে দুই দল, ফেভারিট তখন জিম্বাবুয়েই এবং এতে দ্বিমত করার লোক খুব বেশি হয়তো নেই। দুই দলের সাম্প্রতিক পারফরম্যান্সের কারণেই এই বাস্তবতা। ব্রিসবেনে আজ রোববার বাংলাদেশ সময় সকাল ৯টায় শুরু হবে খেলা।

সবশেষ ম্যাচে অসাধারণ দলীয় পারফরম্যান্সে পাকিস্তানকে হারিয়ে স্মরণীয় জয়ের আত্মবিশ্বাস নিয়ে ব্রিসবেনে এসেছে জিম্বাবুয়ে। বাংলাদেশ সেখানে গেছে সিডনিতে দক্ষিণ আফ্রিকার কাছে বিধ্বস্ত হয়ে। জিম্বাবুয়েকে ফেভারিট বলার জন্য যথেষ্ট এটুকুই। তবে স্রেফ এটাই নয়, গত জুলাইয়ে দুই দলের সবশেষ টি-টোয়েন্টি সিরিজেও তো জয়ী দলের নাম জিম্বাবুয়ে! তাই অনেক জায়গায় এগিয়ে থেকেই মাঠে নামবে জিম্বাবুয়ে। তবে নেদারল্যান্ডসকে প্রথম ম্যাচে হারানোর অনুপ্রেরণা সঙ্গী হবে লাল-সবুজের প্রতিনিধিদের।

বাস্তবতাকে আলিঙ্গন করে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে প্রতিপক্ষের প্রতি সেই সমীহ দেখালেন বাংলাদেশের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামও, ‘অবশ্যই ওদের জন্য আমাদের পরিকল্পনা আছে। তবে আমরা জিম্বাবুয়েকে সম্মান করি। পাকিস্তানে বিপক্ষে তাদের অসাধারণ পারফরম্যান্সকে মূল্যায়ন করি। ওই ম্যাচের প্রতিটি বল আমরা দেখেছি। পাকিস্তানের বিপক্ষে তারা যেভাবে জিতেছে, এটা অবিশ্বাস্য। পুরো কৃতিত্ব ও সম্মান তাদের প্রাপ্য।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ হেরেছে নিজেদের রেকর্ড বড় ব্যবধানে। বোলিং আর ব্যাটিংয়ের প্রথম দুই ওভার ছাড়া গোটা ম্যাচে তেমন কোনো লড়াই করতেও পারেনি দল। এমন পরাজয়ের পর মনোবল তলানিতে নেমে যাওয়া অস্বাভাবিক নয়। নিজেদের উজ্জীবিত করার কাজটিও কঠিন। শ্রীরাম অবশ্য দাবি করলেন, ওই হার থেকে শিক্ষা নিয়ে দল চনমনে হয়েই জিম্বাবুয়েকে হারানোর লড়াইয়ে নামবে, ‘আমার মনে হয়, দলের মনোবল খুব ভালো এখন। আমরা উপলব্ধি করতে পেরেছি, দক্ষিণ আফ্রিকা সেদিন অনেক বেশিই ভালো খেলেছে, খুব শক্তিশালী ছিল ওরা। কুইন্টন ডি কক ও রাইলি রুশোর মতো দারুণ দুজন ক্রিকেটারের ভালো ইনিংসের সামনে পড়ে গিয়েছিলাম আমরা। ওই হার থেকে আমরা শিখব।’

ম্যাচের আগের দিন অনুশীলন ছিল না বাংলাদেশ দলের। স্রেফ নুরুল হাসান সোহান ও ইয়াসির আলী চৌধুরী ব্যাটিং অনুশীলন করেন গ্যাবার নেটে। তাদের সঙ্গে ছিলেন কোচিং স্টাফরা। আগের ম্যাচ খেলার ক্লান্তি ও ভ্রমণের পর অনুশীলন করার চেয়ে বিশ্রাম নেয়া ও শরীরকে রিকভারির সময় দেয়া বেশি জরুরি মনে করেছে দল। এ দিন অনুশীলন নেই বলেই আগের দিন সিডনিতে থেকে ব্রিসবেন এসে বিমানবন্দর থেকেই সরাসরি মাঠে গিয়ে উইকেট দেখে আসে গোটা দল।

অধিনায়ক সাকিব আল হাসান আগে বেশ ক’বারই বলেছেন, টুর্নামেন্ট শুরুর পর এখন আর বাড়তি অনুশীলন বা নতুন কিছু নিয়ে কাজ করার সুযোগ নেই। প্রস্তুতি যা নেয়ার, তাদের মতে তা আগেই নিয়েছেন তারা। জিম্বাবুয়েও আগের ম্যাচ খেলেছে একই দিনে এবং পার্থ থেকে লম্বা ফ্লাইটে তারা এসেছে ব্রিসবেন। তবে ম্যাচের আগের দিনও গোটা দলকে দেখা গেছে অনুশীলন করতে। ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি গ্যাবায় অনেকটা সময় ধরে ফিল্ডিং অনুশীলনও সেরে নেয় তারা।

অভাবনীয় ও বড় জয়ের পর অনেক সময়ই তুলনামূলকভাবে পিছিয়ে থাকা দলগুলোর একটু আত্মতৃপ্তি চলে আসে। কাজ শেষ হয়ে গেছে বলে একটা অনুভূতি খেলা করে, মনোযোগ নড়ে যায়। তবে জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন বললেন, এই এক জয়েই তারা তৃপ্ত নন। বাংলাদেশকে হারাতে পারলে সামনে নেদারল্যান্ডসের বিপক্ষে জয়টাও তো প্রত্যাশিত। আরভিন তাই স্বপ্ন দেখছেন সেমিফাইনালে জায়গা পাওয়ার, ‘আমরা জানি, বাংলাদেশ মানসম্পন্ন দল এবং বিপক্ষে নিশ্চিতভাবেই সেরাটা খেলতে হবে আমাদের। ছেলেরা অবশ্যই তেতে আছে। পাকিস্তানের বিপক্ষে জয়ের পর অবশ্যই ছেলেরা আত্মবিশ্বাসী। তবে আমরাও জানি, খেলাটা কতটা নড়বড়ে এবং কতটা দ্রুত সব বদলে যেতে পারে। আমাদের সুযোগ আছে সেমিতে খেলার। বাংলাদেশের বিপক্ষে জিততে হবে, এরপর নেদারল্যান্ডসকে হারাতে হবে। এরপর ভারতের বিপক্ষে খেলা সঙ্গে অন্য কিছু ম্যাচের ফল মিলিয়ে সুযোগ আসতে পারে আমাদের। তবে আপাতত অত দূর তাকাচ্ছি না আমরা। আপাতত কালকের (আজকের) ম্যাচে ভালো পারফর্ম করতে চাই।’ এই ম্যাচের উইকেটকে গ্যাবার বরাবরের রূপেই দেখতে পাচ্ছেন শ্রীরাম, ‘উইকেট দেখে মনে হচ্ছে টিপিক্যাল গ্যাবা উইকেট। বেশ ভালো গতি, বাউন্স ও ক্যারি থাকবে এখানে। শুরুতে কিছুটা মুভমেন্টও মিলতে পারে।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ