ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

৩ বছর পরেই ফের ফুটবল বিশ্বকাপ!

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২২, ১৭:২৯

কাতার বিশ্বকাপে বাকি আর মাত্র দু’টি ম্যাচ। কে হবে ২০২২ সালের বিশ্বচ্যাম্পিয়ন, তা নিয়ে বেশ জল্পনা-কল্পনা চলছে ফুটবল মহলে। তবে, এর মধ্যেই ক্লাব ফুটবল নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিলো ফিফা।

শুক্রবার (১৬ ডিসেম্বর) ফিফা প্রধান জিয়ানি ইনফান্তিনো জানিয়েছেন, ৩ বছর পরেই (২০২৫ সালে) বিশ্বকাপের মতো করেই অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপ।

এমনিতে ক্লাব বিশ্বকাপ প্রতিবছরই হয়। কিন্তু সেটা ছোট আকারে। আগামী ফেব্রুয়ারিতে মরক্কোয় এই টুর্নামেন্ট হবে। সব মহাদেশের চ্যাম্পিয়ন দলের অংশগ্রহণে মাত্র কয়েকদিনের সেই টুর্নামেন্ট নিয়ে সেভাবে উৎসাহ নেই ফুটবলপ্রেমীদের মধ্যে। কিন্তু এবার ফিফা ক্লাব ফুটবলকে বিশ্বমঞ্চে আরও জনপ্রিয় করার চেষ্টা করছে। সেকারণেই পুরোপুরি বিশ্বকাপের ধাঁচে ৩২ দলের টুর্নামেন্টের আয়োজন করা হবে। ফিফা প্রসিডেন্ট ইনফান্তিনো বলেছেন, ২০২৫ সালে নতুন ফিফা ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের। এটাও বিশ্বকাপের মতোই টুর্নামেন্টে পরিণত হবে।

ফিফা বেশ কিছুদিন ধরেই এই ধাঁচের একটি টুর্নামেন্ট আয়োজনের চেষ্টা করে চলেছে। তাতে অবশ্য বাধা অনেক। উয়েফা এই ধরনের টুর্নামেন্টের ঘোর বিরোধী। কারণ তাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের জনপ্রিয়তা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ইউরোপের বড় ক্লাবগুলিও নাকি এই টুর্নামেন্টের বিরোধী। তারাও বাড়তি এই টুর্নামেন্ট খেলতে নারাজ। তবে এসব সত্ত্বেও ফিফা প্রেসিডেন্ট সাফ জানিয়ে দিয়েছেন, ৩২ দল নিয়েই হবে ক্লাব বিশ্বকাপ। তাতে ইউরোপের সেরা ৮টি দলকে আমন্ত্রণ জানানো হবে। অন্য কোন মহাদেশের কটি করে দেশ খেলবে সেটা এখনও পরিষ্কার নয়। ফিফা প্রেসিডেন্ট জানিয়েছেন, এই টুর্নামেন্ট সফল হলেই ৩ বছর পরপর টুর্নামেন্টের আয়োজন করা হবে।

উল্লেখ্য, ২০২৬ সাল থেকে সাধারণ বিশ্বকাপেরও ফরম্যাট বদলে ফেলছে ফিফা। ওই বিশ্বকাপ হবে ৪০ দলের। সেই ধাঁচে এবার ক্লাব ফুটবলেও দলের সংখ্যা বাড়াচ্ছে ফিফা। লক্ষ্য একটাই, ফুটবলের জনপ্রিয়তা বাড়ানো। নিন্দুকেরা অবশ্য বলছে, ফিফা আসলে নিজেদের রোজগার বাড়াতে চাইছে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ